Monday, July 15, 2024
Homeরাজনীতিস্বাভাবিক রাজনীতি চলতে দেওয়া সরকারের দায়িত্ব

স্বাভাবিক রাজনীতি চলতে দেওয়া সরকারের দায়িত্ব

জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, কোনো দল তাদের নীতি-আদর্শ নিয়ে রাজনীতিতে টিকতে না পারলে সামনের দিকে অশুভ শক্তি মাথাচাড়া দিয়ে উঠতে পারে। অস্বাভাবিক রাজনীতি মাথাচাড়া দিয়ে উঠতে পারে। তাই স্বাভাবিক রাজনীতি চলতে দেওয়া সরকারের দায়িত্ব। বিরোধী দলকে কাজ করতে দেওয়া সরকারেরই দায়িত্ব। 

প্রয়াত রাষ্ট্রপতি ও জাপার প্রতিষ্ঠাতা এইচ এম এরশাদের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল বনানীতে চেয়ারম্যানের কার্যালয়ে এক আলোচনা সভায় জি এম কাদের এসব মন্তব্য করেন। 

তিনি বলেন, সরকার বলে বেড়ায় দেশে নাকি রুগ্‌ণ মানুষ দেখা যায় না। এটা কি সত্য কথা? আমাদের বেশির ভাগ মানুষ অর্থকষ্টে আছে। সরকার যদি না বোঝে দেশের মানুষ কষ্টে আছে, তাহলে সমাধান হবে কীভাবে? মানুষ যখন মোটেও খাদ্য কিনতে পারবে না, না খেয়ে মারা যাবে—সে অবস্থা এখনো আসেনি। তবে সেদিকেই তো দেশ যাচ্ছে। 

জি এম কাদের বলেন, সরকারি হিসাবেই দেশের প্রায় ২৬ ভাগ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন। খাদ্যদ্রব্য তাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এই বিশাল অংশ ধার করে খাবার ক্রয় করছে। ১ থেকে দেড় কোটি পরিবার বা ৪ কোটি মানুষ এমন বাস্তবতা মোকাবিলা করছেন। যারা পরিবারভুক্ত নন, তারা এই হিসাবের বাইরে। তারা বছরে কমপক্ষে ৫০ হাজার টাকা ঋণ করছেন খাবার ক্রয় করতে। ঋণ না করলে তারা খাবার পাচ্ছেন না। যারা ধার পরিশোধ করতে পারেন, তাদেরই মানুষ ধার দেন। প্রায় চার কোটি মানুষ খাদ্য কিনতে ধার করছেন, কিন্তু হতদরিদ্ররা তো কারও কাছে ধার পান না। 

জাপার চেয়ারম্যানের সভাপতিত্বে ও যুগ্ম মহাসচিব ইকবাল হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় জাপার প্রেসিডিয়াম সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী, রেজাউল ইসলাম ভূঁইয়া, সৈয়দ দিদার বখত, ঢাকা মহানগর উত্তরের সদস্যসচিব সুলতান আহমেদ সেলিম, যুব সংহতির সাধারণ সম্পাদক আহাদ ইউ চৌধুরী, কৃষক পার্টির সাধারণ সম্পাদক এ বি এম লিয়াকত হোসেন চাকলাদার, স্বেচ্ছাসেবক পার্টির সাধারণ সম্পাদক বেলাল হোসেন, জাতীয় ছাত্রসমাজের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম খানসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

Most Popular

Recent Comments