Wednesday, August 10, 2022
Homeআন্তর্জাতিকহজযাত্রীদের ঈদুল আজহার শুভেচ্ছা জানালেন সৌদি বাদশাহ

হজযাত্রীদের ঈদুল আজহার শুভেচ্ছা জানালেন সৌদি বাদশাহ

সৌদি আরবের সরকার ও রাষ্ট্রপ্রধান বাদশাহ সালমান বিন আব্দুলাজিজ আল সৌদ চলতি বছরের সব হজযাত্রীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন।

শনিবার সৌদির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেলে দেওয়া এক ভাষণে দেশটিতে অবস্থানরত সব হজযাত্রীকে শুভেচ্ছা জানিয়ে বাদশাহ বলেন, করোনা মহামারি মোকাবিলায় সৌদি সরকারের ইতিবাচক প্রতিষ্ঠার ফলে চলতি বছর দেশের অভ্যন্তর ও বাইরের ১০ লাখ হজযাত্রী হজ করতে পারছেন।


গত দুই বছরের তুলনায় মহামারির তেজ খানিকটা কম থাকলেও চলতি বছর সৌদিতে হজ করতে যাওয়া বিদেশি হজযাত্রীদের জন্য একটি বড় ভোগান্তির কারণ দেশটির আবহাওয়া। বছরের এই সময় সৌদি আরবের গড় তাপমাত্রা থাকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। ফলে, এই তাপমাত্রায় অনভ্যস্ত অনেক হজযাত্রীরই হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

ভাষণে সৌদি বাদশাহ বলেন, হাজীদের স্বাস্থ্যগত নিরাপত্তার জন্য সৌদি সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে এবং প্রয়োজনীয় সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।

শনিবারের ভাষণে চলতি বছরের হজ ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত সৌদি সরকারের কর্মকর্তা ও কর্মচারির প্রশংসা করেন বাদশাহ। পাশপাশি সব হজযাত্রীর হজ যেন আল্লাহ কবুল করে নেন— সেজন্য আল্লাহর কাছে প্রার্থনাও করেন তিনি।


ইসলাম ধর্মবলম্বীদের দুই উৎসবের একটি হল কোরবানির ঈদ বা ঈদুল আজহা। ঈদুল-ফিতর বা রোজার ঈদের ২ মাস ১০ দিন পর, আরবি জিলহজ মাসের ১০ তারিখ হয় এই ঈদ। সামর্থ্যবান মুসলিমরা এই ঈদে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী ধর্মীয় বিধান মেনে গরু-মহিষ-ছাগল-ভেড়া-দুম্বা-উট প্রভৃতি গৃহপালিত পশু কোরবানি করেন।

এদিকে, করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ রাখার পর চলতি বছর বিদেশি হজযাত্রীদের জন্য ফের সীমান্ত খুলেছে সৌদি। আজ শনিবার দেশটিতে ঈদুল আজহা পালিত হচ্ছে। এই দিন পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments