Wednesday, February 21, 2024
Homeআন্তর্জাতিকহামাসের আরও এক কমান্ডার নিহত : আইডিএফ

হামাসের আরও এক কমান্ডার নিহত : আইডিএফ

গাজা উপত্যকায় বিমান বাহিনীর অভিযানে হামাসের আরও এক কমান্ডার নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি।

সংবাদ সম্মেলনে রিয়ার অ্যাডমিরাল হাগারি বলেন, ‘আইডিএফ এবং ইসরায়েলি নিরাপত্তা সংস্থার (আইএসএ) গোয়েন্দা তথ্য থেকে আমরা নিশ্চিত হয়েছি যে, বিমান বাহিনীর রোববারের অভিযানে হামাসের শাতি ব্যাটালিয়নের কমান্ডার হাইথাম খুয়াজারি নিহত হয়েছেন। গত ৭ তারিখ দক্ষিণ ইসরায়েলীয় সীমান্তে যে হামলা চালিয়েছিল হামাস, সেই হামলার একজন পরিকল্পনাকারীর পাশাপাাশি তাতে অংশও নিয়েছিলেন তিনি।’

এ প্রসঙ্গে হামাস থেকে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া আসেনি।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনী।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১০ হাজারেরও বেশি।

অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক।

সংবাদ সম্মেলনে ড্যানিয়েল হাগারি জানান, নিহত কমান্ডার খুয়াজারি গাজার উত্তরাঞ্চলীয় আল শাতি শরণার্থী শিবির নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন। ভূমধ্যসাগরের তীরে অবস্থিত এই শরণার্থী শিবিরটি গত নভেম্বরের মাঝামাঝি দখলে নেয় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

ইসরায়েলি বাহিনীর গত দুই মাসের অভিযানে হামাসের ২০ জনেরও বেশি কমান্ডার নিহত হয়েছেন বলে জানা গেছে বিভিন্ন সূত্রে।

সিএনএন

Most Popular

Recent Comments