Thursday, April 25, 2024
Homeআন্তর্জাতিকহিজবুল্লাহ-ইসরায়েল যুদ্ধ এড়াতে গোপনে কাজ করছে যুক্তরাষ্ট্র

হিজবুল্লাহ-ইসরায়েল যুদ্ধ এড়াতে গোপনে কাজ করছে যুক্তরাষ্ট্র

লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে যেন কোনো যুদ্ধ না বাধে সে ব্যাপারে গোপনে কাজ করছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ইসরায়েলকে আহ্বান জানিয়েছে, হিজবুল্লাহর বিরুদ্ধে যেন তারা কোনো সামরিক অভিযান শুরু না করে। কারণ যুক্তরাষ্ট্র চায়— হামাস-ইসরায়েলের মধ্যকার যুদ্ধ অন্য কোথাও ছড়িয়ে না পড়ুক।

সংবাদমাধ্যমটি বলেছে, ‘যুক্তরাষ্ট্র মনে করে, ৭ অক্টোবর থেকে উত্তর সীমান্তে বৃদ্ধি পাওয়া হিজবুল্লাহর আক্রমণের জবাব ইসরায়েলের অবশ্যই দেওয়া উচিত।’

‘তবে হিজবুল্লাহর ঘন ঘন হামলা এবং গাজা থেকে হামাসের হামলা সম্পর্কে ইসরায়েল আগে থেকে কোনো কিছু বুঝতে না পারার বিষয়টি আলোচনার জন্ম দিয়েছে— ইসরায়েলের হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ানো ঠিক হবে কি না।’

সংবাদমাধ্যমটিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, হিজবুল্লাহর হামলার ব্যাপারে তাদের খুবেই সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। কারণ লেবাননে তাদের একটি ভুলের কারণে যুদ্ধের পরিধি বড় হয়ে যেতে পারে।

তবে এ কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন প্রশাসন সাম্প্রতিক সময়ে তাদের ইঙ্গিত দিয়েছে, হিজবুল্লাহ যদি আগে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে তাহলে যুক্তরাষ্ট্রে এতে সরাসরি যুক্ত হবে।

এদিকে গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর ইসরায়েলকে লক্ষ্য করে বেশ কয়েকবার ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুড়েছে হিজবুল্লাহ। ইসরায়েল হুঁশিয়ারি দিয়েছে, যদি হিজবুল্লাহ এসব হামলা অব্যাহত রাখে তাহলে কঠোর জবাব দেওয়া হবে।

সূত্র: দ্য টাইমস অব ইসরায়েল

Most Popular

Recent Comments