Tuesday, February 7, 2023
Homeখেলাধুলা১০০০ পেনাল্টির ‘হোমওয়ার্ক’ করা স্পেনকে রুখে নায়ক ইয়াসিন বনো

১০০০ পেনাল্টির ‘হোমওয়ার্ক’ করা স্পেনকে রুখে নায়ক ইয়াসিন বনো

মরক্কান গোলরক্ষক ইয়াসিন বনোতে যেন লেভ ইয়াশিনই ভর করেছিল। বিশ্বকাপের শেষ ষোলোয় স্পেনের বিপক্ষে ১২০ মিনিট আগলে রাখলেন মরক্কোর গোলমুখ। এরপর পেনাল্টি শ্যুটআউটেও রাখলেন ‘ক্লিন শিট’, হজম করলেন না কোনো গোল! 

আগের দিনই স্পেন কোচ লুইস এনরিকে জানিয়েছিলেন, তার দলকে ১০০০ পেনাল্টি নেওয়ার হোমওয়ার্ক দিয়েছিলেন, সেই স্পেনকে রুখে মরক্কোয় রীতিমতো জাতীয় বীরে পরিণত হয়েছেন বনো।

ক্লাব ফুটবল খেলেন লা লিগা ক্লাব সেভিয়ায়। ফলের স্পেনের সব ফুটবলারকেই ভালভাবে চেনেন, তাদের খেলার ধরন জানেন। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই হয়তো, বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ফাইনালে স্পেনকে হারিয়ে দিলেন বনো। 

৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার গোলরক্ষক বনো পেনাল্টি ঠেকানোর জন্য বিখ্যাত। তিনি ক্যারিয়ারে ২৬ শতাংশ পেনাল্টি বাঁচিয়েছেন। এখন পর্যন্ত তিনি ৫৩টি পেনাল্টি শটের মুখোমুখি হয়ে ১৬টি শট বাঁচিয়েছেন। 

এখানেই শেষ নয়, চলতি বছর তার পেনাল্টি ঠেকানোর হারটা বেড়েছে আরও। ১০টি পেনাল্টি শটের মুখোমুখি হয়ে ৫টিই বাঁচিয়ে দিয়েছেন। 

সেই বনো বিশ্বকাপেও টেনে এনেছেন এই ফর্ম। টাইব্রেকারে পরপর সেভ করে দিলেন পাবলো সারাবিয়া, কার্লোস সোলের ও সার্জিও বুস্কেটসের শট। 

ফলে টাইব্রেকারে ৩-০ গোলে জয় পায় মরক্কো। বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম টাইব্রেকারে খেলেছে মরক্কো। সেই মরক্কোকেই তিনি জিতিয়ে দিলেন, তুললেন কোয়ার্টার ফাইনালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments