Friday, June 21, 2024
Homeআন্তর্জাতিক১০ ঘণ্টায় লোহিত সাগরে ১৭ ড্রোন-ক্ষেপণাস্ত্র ধ্বংস যুক্তরাষ্ট্রের

১০ ঘণ্টায় লোহিত সাগরে ১৭ ড্রোন-ক্ষেপণাস্ত্র ধ্বংস যুক্তরাষ্ট্রের

গত ১০ ঘণ্টায় লোহিত সাগরে ১২টি ড্রোন, ৩টি জাহাজবিধ্বংসী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং ২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে মার্কিন বাহিনী। বুধবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর পেন্টাগন থেকে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য।

বিবৃতিতে পেন্টাগনের আওতাধীন ইউএস সেন্ট্রাল কমান্ডের (সেন্টকোম) পক্ষ থেকে বলা হয়েছে, ‘লোহিত সাগরে টহলরত ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ উএসএস ল্যাবুন (ডিডিজি ৬৮) এবং আইজেনহাউয়ার এয়ারক্রাফট ক্যারিয়ার জাহাজের এফ/এ-১৮ সুপার হরনেট যুদ্ধজাহাজের সেনারা গত ১০ ঘণ্টায় ১২টি বিস্ফোরকবাহী ড্রোন, ৩টি জাহাজবিধ্বংসী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং ২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। মার্কিন বাহিনীকে লক্ষ্য করে সব ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছুড়েছিল হুথিরা। ২৬ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে হামলা শুরু করে তারা।’

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা অবশ্য গতকাল মঙ্গলবারই এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, গাজা উপত্যকার ফিলিস্তিনের প্রতি সংহতি চালিয়ে এই হামলা চালানো হয়েছে।

গত ৭ অক্টোবর হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে লোহিত এবং আরব সাগরে চলাচলকারী বাণিজ্যিক ও সামরিক জাহাজগুলোকে লক্ষ্য করে ড্রোন-ক্ষেপণাস্ত্র ছুড়ছে হুথি বিদ্রোহীরা।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, মঙ্গলবার লোহিত সাগরের উপকূলে অবস্থিত ইয়েমেনের পশ্চিম তীর এবং মিসরের সিনাই উপদ্বীপের সমুদ্র উপকূলেও ড্রোন হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা, তবে সেই হামলায় কেউ হতাহত হয়নি। যেসব জাহাজ লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল, সেগুলোরও গুরুতর কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

সূত্র : এএফপি, আনাদোলু এজেন্সি

এসএমডব্লিউ

Most Popular

Recent Comments