Thursday, June 13, 2024
Homeআন্তর্জাতিক৪৮ বছর কারাভোগের পর নির্দোষ ঘোষণা আদালতের

৪৮ বছর কারাভোগের পর নির্দোষ ঘোষণা আদালতের

যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় দীর্ঘ ৪৮ বছর কারাভোগের পর এক ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করেছেন আদালত। দেশটির ইতিহাসে বিনা অপরাধে সবচেয়ে বেশি সময় কারাভোগের ঘটনা এটি।

২২ বছর বয়সী তরুণ হিসেবে কারাগারে প্রবেশ করা গ্লায়েন সিমন্স ৭০ বছর বয়সে গত জুলাইয়ে কারাগার থেকে মুক্তি পান। ওই সময় একটি বিভাগীয় আদালতের বিচারক খুঁজে পান, যে হত্যাকাণ্ডের ঘটনায় গ্লায়েন সিমন্স কারাগারে রয়েছেন— সেটির গুরুত্বপূর্ণ প্রমাণাদি তার আইনজীবীর কাছে বিচার চলাকালীন সময়ে দেওয়া হয়নি।

জুলাইয়ে মুক্তি পাওয়ার পর গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিচারক আমি পালুম্বো গ্লায়েন সিমন্সকে নির্দোষ হিসেবে ঘোষণা করেন।

তিনি তার রায়ে বলেন, ‘এই আদালত স্পষ্ট ও সন্তোষজনক প্রমাণ খুঁজে পেয়েছে, যে অপরাধে সিমন্সকে দোষী সাব্যস্ত করা হয়েছিল, দণ্ড দেওয়া হয়েছিল এবং কারাগারে পাঠানো হয়েছিল… সেই অপরাধ সিমন্স করেননি।’

সিমন্স ৪৮ বছর ১ মাস ১৮ দিন কারাগারে ছিলেন। ১৯৭৪ সালে ওকলাহোমা সিটির একটি মদের দোকানে ডাকাতির ঘটনায় ক্রায়লন সু রজার নামে এক ব্যক্তি নিহত হন। ওই ডাকাতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সিমন্স ও অপর এক ব্যক্তিকে ১৯৭৫ সালে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পরবর্তীতে যা যাবজ্জীবন করা হয়। সেই ১৯৭৫ সাল থেকেই কারাগারে বন্দি ছিলেন তিনি।

এক কিশোরীর জবানবন্দির মাধ্যমে সিমন্ত ও অপর ব্যক্তিকে ওই দণ্ড দেওয়া হয়। যখন পুলিশ সিমন্সসহ কয়েকজনকে কিশোরীর সামনে হাজির করে, তখন সিমন্সকে সে ডাকাত হিসেবে অভিহিত করে। কিন্তু পরবর্তীতে ওই কিশোরী একাধিকবার ভিন্ন ভিন্ন জবানবন্দি দেন।

৪৮ বছর পর মুক্ত জীবনে ফিরে আসলেও ভালো নেই সিমন্স। তিনি এখন মরণব্যাধি লিভার ক্যান্সারে ভুগছেন।

সূত্র: বিবিসি

এমটিআই

Most Popular

Recent Comments