Friday, January 27, 2023
Homeখেলাধুলা৫ রানের জন্য খাজাকে ডাবল সেঞ্চুরি করতে দিল না অস্ট্রেলিয়া

৫ রানের জন্য খাজাকে ডাবল সেঞ্চুরি করতে দিল না অস্ট্রেলিয়া

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি থেকে পাঁচ রান দূরে দাঁড়িয়ে ছিলেন উসমান খাজা। অধিনায়ক প্যাট কামিন্স কি-না সেখানেই ইনিংস ঘোষণা করে দিলেন। ডাবল সেঞ্চুরির দারুণ মাইলফলকটা তাই শেষমেশ ছোঁয়া হলো না তার।

সিডনিতে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্টে বৃষ্টি বাগড়া দিচ্ছে হরহামেশাই। প্রথম দিনে বৃষ্টির জন্য খেলা হয় মোটে ৪৭ ওভার। অস্ট্রেলিয়া শুরুতে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১৪৭ রান তোলে। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ১৩১ ওভার ব্যাট করে ৪ উইকেটে ৪৭৫ রান তোলে। উসমান খাজা নট-আউট থাকেন ১৯৫ রানে। বৃষ্টিতে তৃতীয় দিনের খেলা ভেস্তে যায়।

চতুর্থ দিনে অস্ট্রেলিয়া আবারও ব্যাট করতে নামলে খাজার ডাবল সেঞ্চুরি করতে খুব বেশি সময় লাগত না, ২০০ থেকে যে ৫ রান দূরে দাঁড়িয়ে ছিলেন তিনি! তবে অজি অধিনায়ক সেই ঝুঁকিটাই নিতে চাননি। ম্যাচের ফল বের করতে চতুর্থ দিনের শুরুতেই ইনিংস ঘোষণা করে দেন,  খাজাকে (১৯৫) দাঁড়িয়ে যেতে হয় নিশ্চিত ডাবল সেঞ্চুরির দোরগোড়ায়।

ডাবল সেঞ্চুরির ঠিক আগে ইনিংস ঘোষণার এমন নজির শেষ দেখা গিয়েছিল ২০০৪ সালের ভারত-পাকিস্তান মুলতান টেস্টে। যে ম্যাচে বীরেন্দ্র শেবাগ ৩০৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন, সেই ম্যাচেই শচিনকে নিশ্চিত দ্বিশতরান থেকে বঞ্চিত করেছিলেন ক্যাপ্টেন রাহুল দ্রাবিড়। মুলতান টেস্টের প্রথম ইনিংসে শচিন ১৯৪ রানে ব্যাট করছিলেন। ডাবল সেঞ্চুরি পূর্ণ করতে তাঁর দরকার ছিল মাত্র ৬ রান। অথচ দ্রাবিড় ভারতের ইনিংস ডিক্লেয়ার করে দেওয়ায় সেই ম্যাচে ডাবল সেঞ্চুরি করা হয়নি শচিনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments