Tuesday, June 25, 2024
Homeআইটি৯২ দেশে স্প্যাইওয়ার হামলার আশঙ্কা, কী বার্তা দিল অ্যাপল?

৯২ দেশে স্প্যাইওয়ার হামলার আশঙ্কা, কী বার্তা দিল অ্যাপল?

বিশ্বের ৯২টি দেশে মার্সিনারি স্পাইওয়্যার আক্রমণ হতে পারে—ব্যবহারকারীদের এমন সতর্ক বার্তা দিয়েছে মার্কিন জায়ান্ট অ্যাপল। বিরল এই স্প্যাইওয়ারের মাধ্যমে বেছে বেছে বিশেষ ব্যক্তিদের টার্গেট করা হতে পারে।

অ্যাপেল জানিয়েছে, এই স্প্যাইওয়ার গ্রাহকদের জন্য বড় বিপদের কারণ হতে পারে। এক্ষেত্রে অতীতের পেগাসাস ইস্যুকে উদাহরণ হিসেবে তুলে ধরেছে অ্যাপেল।

বর্তমান মার্সিনারি স্পাইওয়্যারও কিছুটা একই পদ্ধতিতে কাজ করবে। তবে আরও বেশি গোপনীয়তার সঙ্গে। অত্যন্ত দামি ও বিরল এই স্পাইওয়্যার আপনার ফোন হ্যাক করতে পারে।

সংস্থাটির দাবি, এই হ্যাকিংয়ের টার্গেট হতে পারেন যে কেউ। তবে আপনি কে ও আপনি কী করেন তার ভিত্তিতে বিশেষ বিশেষ ব্যক্তিদের টার্গেট করা হতে পারে।

কেন বিশেষ বিশেষ ব্যক্তিরা এর টার্গেটে আসতে পারেন এর ব্যাখ্যা দিয়ে অ্যাপেলের দাবি, মার্সিনারি স্পাইওয়্যার আর ৫টা সাধারণ স্পাইওয়্যারের চেয়ে অনেক বেশি জটিল। ফোন ব্যবহারকারীদের কোনও কিছু বোঝার সুযোগ না দিয়েই ফোন হ্যাক করতে সক্ষম এটি। ফলে ব্যবহারকারী জানতেও পারেন না তার ফোন হ্যাক হয়েছে। এই ধরনের হ্যাকিংয়ে কয়েক লক্ষ ডলার খরচ হতে পারে। এবং স্পাইওয়্যারের কর্মক্ষমতাও বেশিদিন থাকে না। ফলে প্রযুক্তিগত দিক থেকে অত্যন্ত শক্তিশালী এই স্পাইওয়্যারের হামলা রোখা রীতিমতো কঠিন বিষয়।

অ্যাপল জানায়, এর আগে এই ধরনের প্রযুক্তিগত আক্রমণ অ্যাপেলেও কখনও ঘটেনি।

এদিকে নতুন স্প্যাইওয়ারের সঙ্গে অতীতের পেগাসাসের অনেক মিল দেখছেন বিশেষজ্ঞ মহল। ২০২১ সালের জুলাই মাসে এমন সতর্কবার্তা পেয়েছিলেন অসংখ্য ভিভিআইপি। ইসরায়েলি ‘স্পাইওয়্যার’ পেগাসাসের দ্বারা আক্রান্ত হয়েছিলেন রাজনীতি থেকে বিচারপতি সমাজের বিশিষ্ট সম্প্রদায়ের মানুষ।

সূত্র: সংবাদ প্রতিদিন

Most Popular

Recent Comments