Wednesday, June 26, 2024
Homeজাতীয়৯৯৯ এ কল করে জানানো যাবে নির্বাচনের অনিয়ম

৯৯৯ এ কল করে জানানো যাবে নির্বাচনের অনিয়ম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেকোনো ধরনের অনিয়ম বা অনভিপ্রেত ঘটনা কিংবা সহিংস কর্মকাণ্ড প্রতিরোধ করতে অভিযোগ দেওয়া যাবে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ।

সম্প্রতি নির্বাচন চলাকালে আইনশৃঙ্খলা পরিস্থিতি সুন্দর রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা পরিপত্র থেকে বিষয়টি জানা গেছে। তাছাড়া সরকারের পক্ষ থেকেও নির্বাচন সংক্রান্ত আইনশৃঙ্খলা সেলে অভিযোগ জানাতে ৯৯৯ এ কল করার জন্য উৎসাহিত করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই পরিপত্রে বলা হয়েছে, জাতীয় সংসদ নির্বাচনের জন্য সার্বক্ষণিক সেবা দিতে জরুরি সেবা ৯৯৯ এ বিশেষ টিম গঠন করা হয়েছে। এই টিমকে আইনশৃঙ্খলা সমন্বয় সেলের সঙ্গে যুক্ত করা হবে। নির্বাচনের দিন ভোট সংক্রান্ত প্রাপ্ত অভিযোগ বা তথ্যের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য সরাসরি এলাকাভিত্তিক আইনশৃঙ্খলা সমন্বয় সেলে তদারকির জন্য সরাসরি নির্দেশনা প্রেরণ করবে।

অপরদিকে, ইতোমধ্যেই নির্বাচন কমিশনের নির্দেশনায় মাঠ পর্যায়ে রিটার্নিং কর্মকর্তারা আইনশৃঙ্খলা সংক্রান্ত সমন্বয় সেল গঠন করেছেন। এই সেল যেকোনো অভিযোগের ভিত্তিতে সাথে সাথে ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করা আইনশৃঙ্খলা বাহিনীর টিমগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

জানা গেছে, এবারের নির্বাচন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর ৮ লাখের মতো সদস্য মাঠ পর্যায়ে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত থাকবেন। ভোটগ্রহণের দিন, তার আগে ও পরে তারা দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে ২৯৯ আসনে মোট ১ হাজার ৯৭০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আরএইচটি/এসকেডি

Most Popular

Recent Comments