‘অনেকেই ফাঁক-ফোকর দিয়ে বেঁচে যাবেন, রাতে ঘুমাতে পারেন তো’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরু থেকেই শিক্ষার্থীদের পাশে ছিলেন ‘কুঁড়েঘর’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও গায়ক তাসরিফ খান। সামাজিক যোগযোগ মাধ্যম থেকে রাজপথ- উভয়ক্ষেত্রেই সরব ছিলেন এই গায়ক। 

ছাত্রদের পাশে থাকায় নানা রকম হয়রানি, হুমকির শিকারও হতে হয়েছে তাসরিফ খানকে। তবুও দমে যাননি তিনি। বরাবরই অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার থেকেছেন। 

এবারও যেমন ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আইনশৃঙ্খলা বাহিনীর গুলি ছোঁড়া নিয়ে প্রশ্ন তুলেছেন। সোমবার (১৬ সেপ্টম্বর) দিবাগত রাতে এক ফেসবুক পোস্টে এই গায়ক প্রশ্ন রেখেছেন, যারা শিক্ষার্থীদের গায়ে গুলি মেরেছেন, তারা রাতে ঘুমাতে পারেন তো?

তাসরিফ লেখেন, ‘পুলিশের যারা ছাত্র-জনতার বুকে, মাথায় লক্ষ্য করে গুলি করছিলেন, আপনাদের কি কখনও অনুতপ্ত বোধ হয় না? অনেকেই তো এখনও বহাল তবিয়তে রয়েছেন, কারও কারও বদলি হয়েছে কিন্তু শাস্তি হয়নি। অনেকেই ফাঁক-ফোকর দিয়ে বেঁচেও যাবেন জানি। নিজের বিবেকের বিচার থেকে বাঁচতে পারবেন তো? রাতে ঘুমাতে পারেন তো?’

ওই স্ট্যাটাসে তাসরিফ আরও লেখেন, ‘নিজের ভাইবোন কিংবা সন্তানের দিকে তাকালে যদি রক্তাক্ত লাশগুলোর ছবি ভেসে উঠে তাহলে একটা বুদ্ধি দেই। আপনারা চাকরি জীবনে যেসব কালো টাকা আয় করেছিলেন সেই টাকা দিয়ে অন্তত একজন আহত ছাত্র-জনতার চিকিৎসার ভার বহন করুন। এতে করে কিছুটা হলেও পাপ মোচনের সুযোগ পেতে পারেন।’

প্রসঙ্গত, স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, জুলাই-আগস্টের ‌‘গণহত্যায়’ নিহত হয়েছেন ৬৩১ জন এবং আহতের সংখ্যা ১৯ হাজার ২০০’র বেশি। তবে হতাহতের প্রকৃত চিত্র আরও বেশি বলে কেউ কেউ দাবি করছেন।

আহতরা এখনও বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। কেউ কেউ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।