Tuesday, June 18, 2024
Homeজামালপুরইসলামপুর থেকে কোরবানী পশু নিয়ে ঢাকার উদ্দেশ্য স্পেশাল ক্যাটল ট্রেনের যাত্রা শুরু

ইসলামপুর থেকে কোরবানী পশু নিয়ে ঢাকার উদ্দেশ্য স্পেশাল ক্যাটল ট্রেনের যাত্রা শুরু

লিয়াকত হোসাইন লায়ন : জামালপুরের ইসলামপুর থেকে ঢাকায় উদ্দেশ্য কোরবানির পশু ৫শত টাকায় স্পেশাল ক্যাটল ট্রেনটি যাত্রা শুরু হয়েছে।
ঈদুল আজহা উপলক্ষে ইসলামপুর থেকে ঢাকার উদ্দেশে ৩টি ক্যাটল ট্রেন চালু করেছে রেল কর্তৃপক্ষ। প্রতি বগিতে ১৬টি করে গরু নিতে খরচ হবে ৮ হাজার টাকা। গরু প্রতি গুণতে হবে ৫শত টাকা। গত বুধবার ১৩ জুন সন্ধ্যা সাড়ে ছয়টায় ইসলামপুর থেকে প্রথম ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। প্রতিটি ট্রেনে ২৬টি করে ওয়াগন রয়েছে। প্রত্যেকটিতে ১৬টি করে গরু নিয়ে যাওয়া হয়।
এবছর ইসলামপুর থেকে ৬২টি ও মেলান্দহ স্টেশন থেকে ৬টি ওয়াগন বুকিং করেছে গরু ব্যবসায়ীরা। প্রতিটি ওয়াগনের ভাড়া ৮ হাজার টাকা করে নির্ধারণ করা হয়েছে। সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রথম ট্রেনটি ছাড়ার দুই ঘণ্টা পর দ্বিতীয় ট্রেনটি ছাড়ে যায়। আগামীকাল বিকেলে তৃতীয় ট্রেনটি ইসলামপুর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।
গরু ব্যবসায়ী আব্দুল আলিম বলেন- আগে ট্রাকে করে গরু নিয়ে গেলে অনেক সমস্যায় পড়তে হতো। বিভিন্ন জায়গায় চাঁদা দেওয়া লাগতো। কিন্তু আলিম শেখ নামে এক ব্যবসায়ী বলেন, ট্রাকে করে গেলে গরুর অসুস্থ হয়ে পড়ে। ট্রেনে গেলে কোনো ঝাকি লাগে না। গরু নিয়ে আরামে ঢাকা যাইতেছি।
জয়নাল মিয়া বলেন- ট্রেনে গেলে আমাদের খরচ অর্ধেক লাগে। যেখানে ট্রাকে গেলে বেশি খরচ ও ঝুকি বেশি থাকে। সেজন্য এসব এলাকার গরু ব্যবসায়ীরা এখন ট্রাকের বদলে এই ক্যাটল স্পেশাল ট্রেনকেই বেশি পছন্দ করছে।
ইসলামপুর রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শাহীন মিয়া বলেন, গত বছরের তুলনায় এ বছর ক্যাটল স্পেশাল ট্রেনের আরও ভালো সাড়া পাওয়া গেছে। এমন পরিবহন ব্যবস্থা চালু রাখার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হবে।

Most Popular

Recent Comments