ওমান উপকূলে ট্যাংকারডুবি, ১৩ ভারতীয়সহ সমুদ্রে নিখোঁজ ১৬ ক্রু

ওমান উপকূলে একটি তেল ট্যাংকার ডুবে গেছে। এতে নৌযানটির ১৬ জন ক্রু নিখাঁজ হয়েছেন। নিখোঁজ এসব ক্রুদের ১৩ জন ভারতীয় নাগরিক।

জোর তল্লাশি চালানো হলেও প্রেস্টিজ ফ্যালকন নামক ওই ট্যাংকারের ক্রু সদস্যদের এখনও খোঁজ মেলেনি। বুধবার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ওমানের উপকূলে ডুবে যাওয়ার পর একটি তেল ট্যাংকারের ১৩ ভারতীয়সহ ১৬ ক্রু নিখোঁজ হয়েছেন বলে মধ্যপ্রাচ্যের এই দেশটির মেরিটাইম সিকিউরিটি সেন্টার (এমএসসি) জানিয়েছে। ট্যাংকারের বাকি তিনজন ক্রু ছিলেন শ্রীলঙ্কান।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে মেরিটাইম সিকিউরিটি সেন্টার (এমএসসি) জানিয়েছে, কমোরসের-পতাকাবাহী এই তেল ট্যাংকারটি বন্দরনগরী ডুকমের কাছে রাস মাদরাকাহ থেকে ২৫ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে ডুবে গেছে।

ডুকম বন্দরটি ওমানের দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত। এটি মূলত মধপ্রাচ্যের এই সালতানাতের প্রধান তেল ও গ্যাস খনির প্রকল্পগুলোর কাছাকাছি অবস্থিত যার মধ্যে একটি বড় তেল শোধনাগারও রয়েছে যা ওমানের বৃহত্তম একক অর্থনৈতিক প্রকল্প ডুকমের বিশাল শিল্প অঞ্চলের অংশ।

ডুবে যাওয়া নৌযানটিকে প্রেস্টিজ ফ্যালকন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এমএসসি জানিয়েছে, জাহাজের ক্রুরা এখনও নিখোঁজ। তবে অনুসন্ধান অব্যাহত রয়েছে।

শিপিং ওয়েবসাইট মেরিনট্র্যাফিক.কম-এর মতে, ডুবে যাওয়া তেল ট্যাংকারটি ইয়েমেনের বন্দর শহর এডেনের দিকে যাচ্ছিল। ১১৭ মিটার দীর্ঘ এই তেল ট্যাংকারটি ২০০৭ সালে নির্মিত।