কলকাতায় সেই ধর্ষকের ফাঁসির দাবিতে রাস্তায় নামছেন মমতা

কলকাতার আরজি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় জড়িত ব্যক্তির ফাঁসির দাবিতে রাস্তায় নামছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ (শুক্রবার) বিকেলে মিছিল নিয়ে বের হওয়ার কথা রয়েছে তার।

এদিকে চিকিৎসক হত্যার এ ঘটনার আগামীকাল ১৭ এবং ১৮ আগস্ট পশ্চিমবঙ্গের বিভিন্ন ব্লকে ব্লকে ধরনা কর্মসূচি নিয়েছে তৃণমূল। গত বুধবার মমতা নিজেই এই কর্মসূচির কথা জানিয়েছেন।

সেদিন মমতা বলেছিলেন, আমি মামলাটি ফাস্ট ট্রাক আদালতে নেওয়ার নির্দেশ দিয়েছি। যদিও আমি মৃত্যুদণ্ডের পক্ষে নই, তবে এক্ষেত্রে প্রয়োজনে অভিযুক্তদের ফাঁসি দেওয়া হবে। তাদের কঠোরতম শাস্তি পাওয়া উচিত।

তিনি বলেন, সিবিআই তদন্ত হোক বা যেকোনো তদন্ত হোক, আমাদের কোনো আপত্তি নেই। কারণ রাজ্য সরকারের কিছু লুকানোর নেই। আমি স্পষ্টভাবে বলছি, দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

প্রসঙ্গত, ভারতের পশ্চিমবঙ্গের ১৩৮ বছরের পুরোনো আরজি কর মেডিকেল কলেজের এক চিকিৎসককে ধর্ষণের পর হত্যা ঘিরে ভারতজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে দেশ থেকে নিপীড়নমূলক ব্যবস্থার বিলোপের লক্ষ্যে গত বুধবার ভারতের স্বাধীনতা দিবসের রাতে রাস্তায় নেমে বিক্ষোভ পালনের ঘোষণা দেন দেশটির নাগরিকরা। ‌‘মেয়েরা রাত দখল করো’ নামের এই বিক্ষোভ কর্মসূচি ভারতজুড়ে পালন করার ঘোষণা দেন বিক্ষোভকারীরা। ইতোমধ্যে ভারতের বিভিন্ন প্রদেশে এই আন্দোলনের সমর্থনে বিক্ষোভ-সমাবেশ শুরু হয়েছে।