চুক্তি বাতিলের পর থেকে লাপাত্তা মিথিলা-অর্পণা

রাজনৈতিক বিবেচনায় কানাডায় বাংলাদেশ হাইকমিশনে কাউন্সেলর হিসেবে নিয়োগ পেয়েছিলেন অপর্ণা রাণী পাল ও সাংবাদিক মোবাশ্বিরা ফারজানা মিথিলা (মিথিলা ফারজানা)। সম্প্রতি অন্তর্বর্তী সরকার তাদের চুক্তি বাতিল করে ৩১ আগস্টের মধ্যে দেশে ফেরার নির্দেশ দিয়েছে। তবে চুক্তি বাতিলের চিঠি পাওয়ার আগে থেকে তারা মিশনের সঙ্গে যোগাযোগ বন্ধ করে লাপাত্তা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অপর্ণা রাণী পাল ও মোবাশ্বিরা ফারজানা মিথিলাকে চুক্তি বাতিল করে ৩১ আগস্টের মধ্যে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু ১৪ আগস্ট চুক্তি বাতিলের চিঠি পাওয়ার আগে থেকে তারা মিশনের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছেন। কানাডায় বাংলাদেশ হাইকমিশন থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ তথ্য জানানো হয়েছে।

কানাডায় বাংলাদেশ হাইকমিশনের তথ্য বলছে, চুক্তি বাতিলের আগে অপর্ণা রাণী পাল ও মোবাশ্বিরা ফারজানা মিথিলা কূটনৈতিক পাসপোর্ট বাতিলের আবেদন করেন। এ দুজনের চুক্তি বাতিলের বিষ‌য়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি পেয়ে হাইকমিশন তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে। কিন্তু চিঠি পাওয়ার আগে থেকে তারা হাইকমিশনে যাওয়া বন্ধ ক‌রে দেন এবং মিশনের সঙ্গে কোনো যোগাযোগ করেননি।