জামালপুরে কমিউনিটি ক্লিনিক ভবন নির্মাণে ঠিকাদারের অনিয়ম, বন্ধ কাজ

জামালপুরের ইসলামপুর উপজেলার চিনাডুলী কাজী বাড়ি কমিউনিটি ক্লিনিক ভবনের কাজে দুই নম্বর খোয়াসহ নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করার অভিযোগ উঠেছে। ঠিকাদার নিম্নমানের খোয়া দিয়ে ফ্লোর ঢালাই করার পাঁয়তারা করায় কাজ বন্ধ করেছে স্বাস্থ্য বিভাগ।

জানা যায়, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে ৩০লক্ষ টাকা বরাদ্দে গত ২১জুন থেকে জামালপুর সদরের সাইফ কনস্ট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান জেলার ইসলামপুর উপজেলা চিনাডুলী ইউনিয়নে প্রধানমন্ত্রীর অঙ্গীকার সেবামূলক প্রতিষ্ঠান কাজী বাড়ি কমিউনিটি ক্লিনিক ভবন নির্মাণের কাজ করছে।

জহুরুল, আনোয়ার ও খবীরসহ স্থানীয় সচেতন এলাকাবাসীর অভিযোগ, সোমবার (২৯জুন) উক্ত ক্লিনিক ভবনের মেঝের ছাদ ঢালাই কাজে যে খোয়া ঠিকাদারি প্রতিষ্ঠান ব্যবহার করার জন্য নিয়ে এসেছে তা দুই নম্বর ও নিম্ন মানের খোয়া। এছাড়াও বালুরও মান ভালো নয়। ভবনটি শুরু থেকেই নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে। ফলে ভবন টিকসই হবে না। ভালো মানের খোয়া দিয়ে কাজ করার দাবি জানান এলাকাবাসী।

ভবনটি নির্মাণ কাজে আনা ইটের খোয়া গুণগতমান খারাপের কথা স্বীকার করে সাইটে তদারকি কাজে দায়িত্বপ্রাপ্ত জামালপুর স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী মামুন মিয়া জানান, খোয়ার গুণগতমান ভাল না থাকায় আপাতত ঢালাই কাজ হবে না । পরবর্তীতে ভালোমানের খোয়া ঠিকাদার নিয়ে আসলে সবাইকে নিয়ে ঢালাই কাজ করা হবে।

এব্যাপারে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড.এ.এএম আবু তাহের জানান, এটি একটি স্বাস্থ্যসেবা, প্রধানমন্ত্রীর অঙ্গীকারমূলক প্রতিষ্ঠান। এখানে জনগণ প্রান্তিক সেবা নিতে আসবে। জনস্বার্থে এখানে এক নাম্বার কাজ হতে হবে। ভবনের কাজ পরিদর্শন করে দেখেছি ইটের খোয়া গুলি এক নাম্বার না। তাই ভবনের ঢালাই কাজ বন্ধ থাকবে।

এব্যাপারে সাইফ কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী সাইফ আহমেদের সাথে মুঠোফোনে কথা হলে তিনি ধানের মধ্যে দুই একটি চিটা থাকবেই বলে অভিযোগের বিষয়টি পাশ কাটিয়ে যান।

প্রধানমন্ত্রীর অঙ্গীকার সেবামূলক প্রতিষ্ঠান কমিটি ক্লিনিক ভবনটি নির্মাণে যেন কোন অনিয়ম না হয়; ভালোমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়। এটাই প্রত্যাশা স্থানীয়দের।