জামালপুরে দুইদিনব্যাপী তথ্য মেলার উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা : “তথ্যই শক্তি: জানবো জানাবো, দুর্নীতি রুখবো” সেøাগানকে সামনে রেখে জামালপুরে শুরু হয়েছে তথ্য মেলা। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), জামালপুর আয়োজনে ও জেলা প্রশাসন জামালপুর-এর সহযোগিতায় দুই দিন ব্যাপী তথ্য মেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক হাছিনা বেগম। জামালপুর জিলা স্কুল সংলগ্ন মাঠে এই তথ্য মেলা চলবে ২৯ ও ৩০ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক হাছিনা বেগম বলেন, তথ্যের অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে শুধু জেলায় না গ্রাম পর্যায়েও যাতে মানুষ তথ্য পায় তা নিশ্চিত করার জন্য উদ্যোগ গ্রহন করেছি। এ ক্ষেত্রে সম্ভাব্য সকল প্রতিবন্ধকতা দূর করতে জেলা প্রশাসন সক্রিয় ভূমিকা পালন করবে। তিনি বলেন তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা আমাদের দায়িত্ব। এ ক্ষেত্রে সনাক-টিআইবি ওয়েব পোর্টাল নিয়ে যে গবেষণা প্রতিবেদন দিয়েছে তার পেক্ষিতে জেলার ওয়েব পোর্টালগুলো শতভাগ হালনাগাদ করার উদ্যোগ গ্রহন করা হয়েছে।
মেলায় সনাক সভাপতি শামিমা খানের সভাপতিত্বে অন্যান্য অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য প্রদান করেন পুলিশ সুপার সৈয়দ রফিকুল ইসলাম পিপিএম-সেবা, ডেপুটি সিভিল সার্জন ডা: রেজওয়ানা রশীদ, দুর্নীতি দমন কমিশনের সহকারি পরিচালক মো: কামরুজ্জামান, জেলা পরিবার পরিকল্পনা অফিসের উপরিচালক মো: আমজাদ আলী দপ্তরী, টিআইবি এরিয়া কোঅর্ডিনেটর মো: আরিফ হোসেন, তথ্য মেলা উদ্যাপন কমিটির আহ্বায়ক এ. কে. এম আশরাফুজ্জামানসহ প্রমূখ। এই সময় বক্তারা বলেন, নতুন বাংলাদেশ বিনির্মাণ ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্য যথাযথ প্রচারণার যথেষ্ঠ ঘাটতি রয়েছে। তথ্য মেলার মতো আয়োজন এই ঘাটতি পূরণের ক্ষেত্রে ভূমিকা পালন করতে পারবে। তথ্য অধিকার জনগনের আইনগত অধিকার। দেশের উন্নয়ন কার্যক্রমকে গতিশীল করতে হলে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। বক্তারা আরো বলেন, তথ্য অধিকার আইনের প্রয়োগের ক্ষেত্রে জনগনের মধ্যে বিদ্যমান অসচেতনতা দূর করতে আজকের এ মেলা।
মেলায় সনাক সহ মোট ৩২ সরকারি অফিস অংশগ্রহণের মাধ্যমে তাদের সেবা সম্পর্কিত তথ্য জনগনের মাঝে উন্মুক্ত করার পাশাপাশি স্টলগুলিতে সেবা সম্পর্কিত বিভিন্ন তথ্য ফেস্টুন, লিফলেট, পোস্টার, মাল্টিমিডিয়ার মাধ্যমে দর্শনার্থীদের সামনে তুলে ধরছে। মেলায় সনাকের ইয়েস সদস্যরা দর্শনার্থীদেরকে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ শেখানোর উদ্যোগ নিয়েছে এবং দর্শনার্থীদেরকে তথ্য জানার জন্য বিভিন্ন দপ্তরে আবেদনের মাধ্যমে কাঙ্খিত তথ্য সেবা পাওয়ার জন্য উদ্বুদ্ধ করছে।
তথ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয়, দুর্নীতি দমন কমিশন, সিভিল সার্জনের কার্যালয়, জেলা তথ্য অফিস, জামালপুর পৌরসভা, উপজেলা ভূমি অফিস জামালপুর সদর, জেলা সমবায় কার্যালয়, জেলা সঞ্চয় অফিস, জামালপুর পোষ্টাল ডিভিশন, জেলা পরিসংখ্যান কার্যালয়, জেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, মহিলা বিষয়ক অধিদপ্তর, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জেলা কার্যালয়, জেলা সমাজ সেবা কার্যালয়, বাংলাদেশ শিশু একাডেমি, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, জেলা শিল্পকলা একাডেমী, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, জেলা কার্যালয়, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জামালপুর গণপূর্ত বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, বিআরটিএ জামালপুর সার্কেল জামালপুর, জামালপুর পল্লী বিদ্যুত সমিতি, আঞ্চলিক পাসপোর্ট অফিস, রক্তের বন্ধন, ব্র্যাক এবং সনাক।
আলোচনা সভা শেষে মেলা উপলক্ষ্যে বিআরটিএ ও উপজেলা ভূমি অফিসের অংশগ্রহনে গণশুনানী, দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শনী, টিআইবি’র থিম সং, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মীবৃন্দ, উন্নয়নকর্মী, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সাংবাদিকবৃন্দ জামালপুরের নানা শ্রেনী পেশার মানুষ এবং সনাক জামালপুরের সদস্য, ইয়েস সদস্য, এসিজি সদস্য এবং টিআইবি’র কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।