জেলের জালে ধরা ৩০ কেজির পোপা মাছ, দাম ৭ লাখ

কক্সবাজারের মহেশখালীতে ফিশিং ট্রলারের জালে ধরা পড়েছে ৩০ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পোপা মাছ। মাছেটির দাম হাঁকানো হচ্ছে ৭ লাখ টাকা।

শুক্রবার (০৬ সেপ্টেম্বর) ভোরে মহেশখালী হোয়ানক এলাকার এফবি মোহাম্মদ আনোয়ার মেম্বারের ফিশিং ট্রলারে মাছটি ধরা পড়ে। পরে সকাল ১০টার দিকে হোয়ানক গালাগাজির পাড়া বাজারের মরহুম জাহাঙ্গীর আলম মেম্বারের কোল্ড স্টোরেজে মাছটি আনা হয়।

ট্রলারের মাঝি মাহবুব আলম বলেন, বন্যা পরিস্থিতির কারণে দীর্ঘদিন বিচিং ট্রলার ও মাঝিমাল্লারা সাগরে মাছ ধরতে যেতে না পেরে অলস জীবন কাটাচ্ছিলাম। আজ সকালে আটজন মাঝিমাল্লা নিয়ে সাগরে গিয়ে প্রথম জাল ফেলার সঙ্গে সঙ্গে মাছটি ধরা পড়ে। মাছটি পেয়ে আমরা অনেক খুশি।

ট্রলারের মালিক মোহাম্মদ আনোয়ার মেম্বার বলেন, আজ সকালে আমার ট্রলারটি সাগরে মাছ শিকারে যায়। পরে জাল ফেলা হলে একটি পোপা মাছ তাতে আটকা পড়ে। মাছটি ট্রলারে তোলার পর মাঝি বিষয়টি আমাকে জানালে ট্রলারটি নিয়ে কূলে আসতে বলি। আপাতত মাছটির দাম ৭ লাখ টাকা চাচ্ছি। ইতোমধ্যে কয়েকজন ব্যবসায়ী ৪ লাখ টাকা পর্যন্ত দাম বলেছেন।

স্থানীয় লোকজনের কাছে মাছটি কালা পোপা নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ হলো পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এ জন্যই পোপা মাছের এমন আকাশচুম্বী দাম।