টাকা দ্রুত ছাড়ের আশ্বাসে দেড় লাখ টাকা খোয়ালেন এক শিক্ষক

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উপসচিব পরিচয়ে ফেলোশিপ পাওয়ার টাকা দ্রুত ছাড় করে দেওয়ার কথা বলে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের কাছ থেকে দেড় লাখ টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চত্রু। এ ধরনের প্রতারকচক্র থেকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ফেলোশিপ পাওয়া বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের সচেতন থাকার জন্য আহ্বান জানিয়েছে ইউজিসি। 

আজ (মঙ্গলবার) ফেলোশিপ পাওয়াদের সতর্ক করে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে পত্র প্রেরণ করে ইউজিসি।

জানা গেছে, ইউজিসির সচিব/ উপসচিব পরিচয়ে ড. মিজানুর রহমান নামে একজন প্রতারক শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইউজিসি ফেলোর ক্রেডিট কার্ড নম্বর সংগ্রহ করে সম্প্রতি দেড় লাখ টাকা হাতিয়ে নেয়। এ বিষয়ে তিনি মঙ্গলবার শেরে বাংলা নগর থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

ইউজিসি জানিয়েছে, জুলাই মাস থেকে ইউজিসি ফেলোদের সম্মানি দ্রুত ছাড় করার কথা বলে প্রতারক চক্রটি গবেষক/ ফেলোদের বিকাশ/ ক্রেডিট কার্ড নম্বর সংগ্রহ করছেন। ইউজিসি মনে করে, এটি একটি সংঘবদ্ধ প্রতারকচক্রের কাজ। এ ছাড়া ড. মিজানুর রহমান নামে কোনো কর্মকর্তা ইউজিসিতে কর্মরত নেই। প্রতারক চক্র থেকে সংশ্লিষ্ট সকল গবেষক/ফেলোদের সতর্ক থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।উল্লেখ্য, ইউজিসি ফেলোদের সম্মানি নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পরিচালিত নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্কের মাধ্যমে ইউজিসি থেকে পাঠানো হয়ে থাকে। বিকাশ/ নগদ/ উপায়/ ক্রেডিট কার্ড নম্বরে অর্থ প্রেরণ করা হয় না। এ অবস্থায় সংশ্লিষ্ট সবাইকে আর্থিক লেনদেনের বিষয়ে সতর্ক থাকা এবং আইন শৃঙ্খলা বাহিনীকে প্রতারকচক্র বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানানো হচ্ছে