ট্রাম্পকে গুলি করা থমাস ছিলেন শান্ত স্বভাবের

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় অভিযুক্ত থমাস ম্যাথিউ ক্রুকসকে গুলি চালিয়ে হত্যা করেছেন সিক্রেট সার্ভিস এজেন্টরা। বন্দুকধারী ওই তরুণের বিষয়ে বিস্তারিত জানতে তদন্ত শুরু করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। শনিবারের হামলার ঘটনার পর শুরু হওয়া তদন্তে ক্রুকসের বিষয়ে চাঞ্চল্যকর তথ্য পাচ্ছেন মার্কিন কর্মকর্তারা।

তদন্তকারী কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এবিসি নিউজ বলছে, ক্রুস শান্ত স্বভাবের এক তরুণ ছিলেন। স্কুলে অন্য শিক্ষার্থীরাই তাকে নানা সময়ে ধমক দিতেন।

থমাস ক্রুকস ২০২২ সালে বেথেল পার্ক হাইস্কুল থেকে স্নাতক সম্পন্ন করে করেছিলেন। পিটসবার্গ ট্রিবিউনের রিভিউতে তার বিষয়ে এমন তথ্যই উল্লেখ করা হয়েছে। ন্যাশনাল ম্যাথ অ্যান্ড সায়েন্স ইনিসিয়েটিভে তিনি ৫০০ ডলার স্টার অ্যাওয়ার্ডও পেয়েছিলেন। ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর পর ২০২২ সালে ক্রুকসের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের একটি ভিডিও ছড়িয়ে পড়ছে।

সেই ভিডিওতে দেখা যায়, ক্রুকস হাইস্কুলের ডিপ্লোমা নিচ্ছেন। এবিসি নিউজের প্রতিবেদনে দাবি করা হয়েছে, ক্রুকস স্কুলে সবসময় একাই থাকতেন। তবে তার স্কুলের কোনও বন্ধু তাকে ট্রাম্প বা রাজনীতি নিয়ে কখনও আলোচনা করতে শোনেনি। শুধু তাই নয়, পোশাক ও ভাবমূর্তির জন্যও বাকিদের কাছ থেকে কথা শুনতে হতো ক্রুকসকে।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পকে গুলি চালানো ক্রুকস একজন নিবন্ধিত রিপাবলিকান ভোটার ছিলেন। আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়ার কথা ছিল তার। যেখানে এই ঘটনা হয়েছে সেখান থেকে তার বাড়ি খুব একটা দূরে নয়। বাড়ি থেকে প্রায় ৭০ কিলোমিটার পথ পেরিয়ে ঘটনাস্থলে পৌঁছান ক্রুকস।

দেশটির সংবাদমাধ্যম বলছে, ক্রুকসের বয়স যখন ১৭ বছর তখন অ্যাক্ট ব্লু নামের একটি সংগঠনে ১৫ ডলার অনুদান দিয়েছিলেন। সংগঠনটি ডেমোক্র্যাটিকদের জন্য চাঁদা তোলে। এমন পরিস্থিতিতে ক্রুকসের রাজনৈতিক মতাদর্শ নিয়েও ধোঁয়াশা তৈরি হয়েছে। তবে সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন পোস্টে ক্রুকস নিজেকে ট্রাম্প-বিরোধী বলে পরিচয় দিতেন। যদিও তিনি রিপাবলিকান পার্টির নিবন্ধিত ভোটার ছিলেন।

প্রতিবেদন অনুযায়ী, এই তদন্তের দায়িত্বে আছেন এফবিআই ফিল্ড এজেন্ট কেভিন রোজেক। তিনি বলেন, ক্রুকস এআর-৫৫৬ ধাঁচের রাইফেল ব্যবহার করে ওই হামলা চালিয়েছিলেন। সেই বন্দুকটি ক্রুকসের বাবা বৈধ উপায়েই কিনেছিলেন। তবে সেই আগ্নেয়াস্ত্র ক্রুকসের হাতে কীভাবে এলো তা জানার চেষ্টা চলছে।