ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নের মাধ্যমে শ্রমিক অধিকার নিশ্চিত করতে হবে

ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন এবং ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নের মাধ্যমেই শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে বলে জানিয়েছে শ্রমিকদের নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)।

বুধবার (১ মে) মহান মে দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ কথা বলেন বক্তারা। অনুষ্ঠানে একটি ভ্রাম্যমাণ তথ্যকেন্দ্র স্থাপন করা হয় যেখান থেকে শ্রমিক অধিকার বিষয়ক গবেষণালব্ধ তথ্য ও সচেতনতামূলক বিভিন্ন প্রকাশনা বিতরণ করা হয়।

বক্তারা মহান মে দিবসের চেতনা ও গৌরবের ইতিহাস উল্লেখ করে বলেন, মে দিবসের মূলমন্ত্রকে ধারণ করে একটি সত্যিকার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলে এবং ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নের মাধ্যমে শ্রমিকের অধিকার নিশ্চিত করেই সুষ্ঠু শিল্প সম্পর্ক গড়ে তোলা সম্ভব।

তারা বলেন, অবকাঠামো উন্নয়নের সাথে শ্রমিকের উন্নয়ন নিশ্চিত করতে হবে, আইন কানুন ও নীতিমালার সর্বোত্তম ব্যবহার করতে হবে, শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বিশেষ করে কর্মক্ষেত্রে রাসায়নিক, বিদ্যুৎ ও অগ্নি নিরাপত্তা ব্যবস্থা। 

ইউনিয়নের মাধ্যমে শ্রমিকের প্রতিনিধিত্ব নিশ্চিত করার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে শ্রমিকের ক্ষমতায়নও জরুরি বলে উল্লেখ করেন তারা।

বক্তারা আরও বলেন, অটোমেশনকে শ্রমিকের বিপরীতে দাঁড় না করিয়ে বরং এর মাধ্যমে শ্রমিকের কষ্ট লাঘব করতে সচেষ্ট হতে হবে। কার্বন নিঃসরণ হ্রাস, আবর্জনা ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও পানির যথাযথ ব্যবহার, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার উৎসাহিত করাসহ সর্বোপরি দায়িত্বশীল উৎপাদনের মাধ্যমে শিল্পক্ষেত্রে টেকসই উন্নয়ন অনুশীলন করা সম্ভব। এ জন্য চাই শ্রমিকের সবুজ সামাজিক আন্দোলন ও সংলাপ।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বিলস ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসেন, বিলস নির্বাহী পরিষদ সদস্য উম্মে হাসান ঝলমল, নাসরিন আক্তার দিনা, শামীম আরা, বিলসের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, পরিচালক কোহিনুর মাহমুদ, নাজমা ইয়াসমিনসহ অনেকে।