ধনবাড়ীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

oplus_0

ধনবাড়ী সংবাদদাতা : আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’–এই প্রতিপাদ্যে বিষয়কে সামনে রেখে টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা র‌্যালি ও সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।
রোববার ১৩ অক্টোবর সকাল ১১ টার দিকে ধনবাড়ী প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ধনবাড়ী এর সার্বিক ব্যবস্থাপনায় ধনবাড়ী উপজেলা পরিষদ চত্বরে অগ্নিনির্বাপক বিষয়ক মহড়া প্রর্দশনী করা হয়। ধনবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: মজনুর রহমান আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এর গুরুত্বপূর্ণ, প্রয়োজনীয়তা উল্লেখ করে বিস্তারিত আলোচনা করেন।
এসময় ধনবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: মজনুর রহমান ,ধনবাড়ী উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন এর লিড়ার. মো: আলতাফ হোসেন, লিড়ার মো: খাদেমুজ্জামান সহ ফায়ার সার্ভিস এর সকল সদস্য উপস্থিত ছিলেন ধনবাড়ী উপজেলা মডেল প্রেসক্লাবের সভাপতি জীবন মাহমুদ শক্তি , ধনবাড়ী উপজেলা মডেল প্রেসক্লাবের সাংগঠনিক – সম্পাদক মো: শাহ্ পরানুল ইসলাম রনি সহ অনেকেই উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে, ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো: মুস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকিহ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগপূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকিহ্রাস কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।তাই আমরা যেকোনো দুর্যোগে সতর্কতা অবলম্বন করে কাজ করার আহ্বান জানান তিনি।উল্লেখ্য, ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদ্যাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।