নতুন যুদ্ধের শঙ্কার মাঝে লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল

প্রতিবেশি দুই দেশের মাঝে তীব্র উত্তেজনার মাঝে লেবাননের দক্ষিণাঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েল। সোমবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর এই হামলায় লেবাননে অন্তত দুজন নিহত হয়েছেন। গোলান মালভূমিতে রকেট হামলা ঘিরে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাথে ইসরায়েলের সর্বাত্মক যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কার মাঝে লেবাননে এই হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

গত শনিবার ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলায় ১২ শিশু ও কিশোর-কিশোরী নিহত হয়। এই হামলার পর প্রথমবারের মতো লেবাননে প্রাণঘাতী রকেট হামলা চালিয়েছে ইসরায়েল। হিজবুল্লাহর সাথে ইসরায়েলের চলমান উত্তেজনায় গাজা যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নেওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম বলেছে, দক্ষিণ লেবাননের সীমান্তের এক এলাকায় মোটরসাইকেলে ড্রোন হামলা হয়েছে। এতে মোটরসাইকেলের দুই আরোহী নিহত ও এক শিশু আহত হয়েছে। সীমান্ত লাগোয়া লেবাননের দক্ষিণে পৃথক হামলায় আরও দুজন আহত হয়েছেন।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, হিজবুল্লাহর সদস্য ও তাদের স্থাপনা লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। তবে ইসরায়েলি বাহিনী এই হামলার বিষয়ে আর কোনও তথ্য দেয়নি।

গত শনিবার গোলান মালভূমির এক ফুটবল মাঠে রকেট হামলার ঘটনা ঘটে। ইসরায়েল-অধিকৃত মালভূমিতে এই হামলার জন্য ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে দায়ী করে পাল্টা হামলার হুমকি দিয়েছে ইসরায়েল। এ নিয়ে প্রতিবেশি দুই দেশের মাঝে নতুন করে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

সোমবার লেবাননের বৈরুত আন্তর্জাতিক বিমানবন্দরে সব ধরনের বিমানের উড্ডয়ন এবং অবতরণ বাতিল অথবা স্থগিত ঘোষণা করা হয়েছে।

রোববার ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা সরকারকে গোলান মালভূমিতে হামলার ঘটনায় প্রতিক্রিয়া জানানোর অনুমোদন দিয়েছে। তবে হিজবুল্লাহ গোলান মালভূমিতে হামলার দায় অস্বীকার করেছে।

ইসরায়েলের সর্বাধিক প্রকাশিত সংবাদপত্র ইয়েদিওথ আহরনোথ নাম প্রকাশে অনিচ্ছুক ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, ইসরায়েলের সীমিত পরিসরে প্রতিক্রিয়া দেখাবে। তবে এই প্রভাব হবে তাৎপর্যপূর্ণ।

• বৈরুতে বিশৃঙ্খলা

ইসরায়েলি পাল্টা আক্রমণের আশঙ্কায় হিজবুল্লাহ ও এর সহযোগী অন্যান্য গোষ্ঠীগুলো লেবানন এবং সিরিয়ার কিছু অংশে তাদের অবস্থান খালি করেছে। এসব এলাকায় তারা লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন আশঙ্কায় ওই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে হিজবুল্লাহর ঘনিষ্ট একটি সূত্র।

ইসরায়েলি প্রতিশোধের আশঙ্কায় বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাপক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। সোমবার সেখানে শত শত বিমানের ফ্লাইট বাতিল হওয়ায় লোকজন চরম আতঙ্কের মুখোমুখি হয়েছেন।

বৈরুত থেকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিনিধি জেইনা খোদর বলেছেন, সোমবার সকালের দিকে বৈরুত আন্তর্জাতিক বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। কারণ অনেক এয়ারলাইন্স তাদের ফ্লাইট বাতিল করেছে এবং যাত্রীরা টার্মিনালের বাইরে সারিবদ্ধ গাড়িতে অবস্থান করছেন।

খোদর বলেন, এই বিমানবন্দরটি লক্ষ্যবস্তু হতে পারে বলে উদ্বেগ তৈরি হয়েছে। রাভের ইসরায়েলি ড্রোন মাথার ওপরে উড়ছে বলে সেখানকার সূত্রগুলো জানিয়েছে।

গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ ও ইসরায়েলি সামরিক বাহিনীর মাঝে প্রতিনিয়ত আন্তঃসীমান্ত গুলি বিনিময়ের ঘটনা ঘটছে। এছাড়া গত এপ্রিলে ইসরায়েল ও ইরানের মাঝে পাল্টাপাল্টি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় এই সংঘাত পুরো অঞ্চলজুড়ে বিমান ও জাহাজ চলাচলে ব্যাঘাত ঘটিয়েছে।

সূত্র: আলজাজিরা, রয়টার্স।