নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলনে ৩জনের কারাদন্ড : ৭ ড্রেজার মেশিন ধ্বংস

নালিতাবাড়ী সংবাদদাতা :শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী ভোগাই নদীতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে ইজারা বহিঃভুত স্থান থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে একজনকে ৬ মাস ও দুইজনকে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। একই সঙ্গে শ্যালু ইঞ্জিন চালিত ৭টি মিনি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। গত শনিবার ৮ জুন বিকেলে উপজেলার নয়াবিল ইউনিয়নের ভোগাই নদীর নাকুগাঁও স্থলবন্দর ও হাতিপাগার এলাকায় ওই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ রানা।
দন্ডপ্রাপ্তরা হলেন, নালিতাবাড়ী উপজেলার নয়াবিল ইউনয়নের হাতিপাগার গ্রামের মৃত জামাল উদ্দিনের ছেলে আবদুল মালেক (৪০), একই এলাকার মৃত আমীর আলীর ছেলে আবদুল জলিল (৩৭) ও মৃত আকবর আলীর ছেলে আকরাম হোসেন (৪৮)।
উপজেলা প্রশাসন সুত্র জানায়, নালিতাবাড়ী উপজেলায় প্রভোগাই নদীর নয়াবিল নাকুগাঁও এলাকায় ইজারা বহিঃভুত স্থান থেকে নদীর তীর ভেঙ্গে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল কতিপয় অসাধু বালু ব্যবসায়ীরা। এমন সংবাদের ভিত্তিতে শনিবার বিকেলে ওই এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ রানা। এ সময় অবৈধভাবে বালু উত্তোলনের সাথে জড়িত আবদুল জলিলকে ৬ মাস, আবদুল মালেক ও আকরাম হোসেন নামের দুইজনকে আটক করে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এইসাথে বালু উত্তোলনে ব্যবহৃত স্যালো ইঞ্জিন চালিত ৭ টি মিনি ড্রেজার ধ্বংস করা হয়েছে।
এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ রানা বলেন, ভোগাই নদীতে ভ্রাম্যমান আদলত পরিচালনাকালে অবৈধভাবে বালু উত্তোলনে জড়িত তিনজনকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের ২০১০/ ১৫ (১) এর ধারায় একজনকে ৬ মাস ও দুইজনকে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। বালু উত্তোলনে ব্যবহৃত ৭টি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। তিনি আরো বলেন, ভোগাই নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ঘটনাস্থলে যাকেই পাওয়া যাবে তার বিরুদ্ধেই আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। এ ছাড়া জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানা।