‘পাকিস্তান ক্রিকেট বর্তমানে আইসিইউতে আছে’

এশিয়ান ক্রিকেটের পরাশক্তি দেশগুলোর মধ্যে পাকিস্তান একটি। তবে সাম্প্রতিক সময়ে মহাদেশীয় কিংবা আইসিসির কোনো বৈশ্বিক আসরে সেভাবে সাফল্য নেই ইমরান খান, ওয়াসিম আকরাম ও ইনজামাম-উল হকদের দেশটির। সর্বশেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ হার নিয়ে তাই তুমুল সমালোচনা চলছে। বর্তমানে দেশটির ক্রিকেট আইসিইউতে আছে বলেও মন্তব্য করেছেন সাবেক ক্রিকেটার রশিদ লতিফ।

এর আগে বাংলাদেশের বিপক্ষে কখনও টেস্টে হারেনি পাকিস্তান। এবারই প্রথম রাওয়ালপিন্ডিতে ম্যাচে হারের পার টেস্ট সিরিজও হাতছাড়া করেছে শান মাসুদের দলটি। এরপর থেকে দেশটির সাবেক ও কিংবদন্তি ক্রিকেটাররা দেশটির ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের সমাহার তুলছেন। সবসময় সমালোচনায় মুখর থাকা সাবেক উইকেটরক্ষক ব্যাটার রশিদ লতিফও যোগ দিয়েছেন সেই আলোচনায়।

পাকিস্তান ক্রিকেট নিয়ে একটি বিশ্লেষণধর্মী ভিডিওতে তিনি বলেন, ‘পাকিস্তানের ক্রিকেট বর্তমানে আইসিইউতে আছে। তাদের এখন পেশাদার চিকিৎসক প্রয়োজন।’ সাবেক এই উইকেটরক্ষক পিসিবিতে অল্প সময়ের মধ্যে বারবার পরিবর্তন আনার প্রক্রিয়া নিয়েও হতাশা প্রকাশ করেছেন। একইসঙ্গে বর্তমান জরাজীর্ণ দশা কাটিয়ে উঠতে শারিরীক প্রশিক্ষণ ও অর্থনৈতিক ব্যবস্থাপনায় অভিজ্ঞ কাউকে নিয়োগ দেওয়ার পরামর্শও দিয়েছেন রশিদ।

সাবেক এই ক্রিকেটার ও বর্তমান এই বিশ্লেষক আরও বলেন, ‘তারা কৌশলগত দিক থেকে অভিজ্ঞ কাউকে দরকার, সেটি শারীরিক ও আর্থিক দুটো বিষয়ই দেখতে হবে। প্রশিক্ষকসহ প্রয়োজনীয় আরও যা দরকার সেসবেরও ব্যবস্থা করতে হবে। এখানে আপনি অনেক সমস্যা দেখবেন, সেটি হোক মাঠ কিংবা মাঠের বাইরেও।’

পাকিস্তান বর্তমানে ওয়ানডে ফরম্যাটে চ্যাম্পিয়ন্স কাপ টুর্নামেন্ট খেলছে। এরপরই অক্টোবরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে, সেই সিরিজ ঘুরে দাঁড়ানোর লক্ষ্য বাবর-রিজওয়ানদের। থ্রি লায়ন্সদের বিপক্ষে এর আগের দেখায় ২০২২ সালে পাকিস্তান ৩-০ ব্যবধানে সিরিজ হেরেছিল। আগামী ৭ অক্টোবর মুলতানে শুরু হবে ইংল্যান্ড-পাকিস্তানের এই সিরিজ।