বাংলাদেশের আন্দোলন নিয়ে যা বললেন ভারতের প্রধান বিচারপতি

স্বাধীনতা ও মুক্তির গুরুত্বের ওপর জোর দিয়ে ভারতের প্রধান বিচারপতি ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড় বলেছেন, প্রতিবেশি বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলী এই অধিকারের মূল্যকে স্মরণ করিয়ে দেয়। বৃহস্পতিবার ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দিল্লিতে দেশটির সুপ্রিম কোর্ট চত্বরে সাংবাদিকদের সাথে আলাপকালে বাংলাদেশের সাম্প্রতিক আন্দোলন নিয়ে কথা বলেন তিনি।

এ সময় চন্দ্রচূড় বলেন, সংবিধানের সমস্ত মূল্যবোধ উপলব্ধি করার ক্ষেত্রে দেশের জনগণের পরস্পরের প্রতি এবং জাতির প্রতি যে কর্তব্য রয়েছে তা আমাদের স্মরণ করিয়ে দেয় স্বাধীনতা দিবস।

তিনি বলেন, বাংলাদেশে আজ যা ঘটছে, তা স্বাধীনতা আমাদের জন্য কতটা মূল্যবান তার স্পষ্ট অনুস্মারক। স্বাধীনতা ও মুক্তি অর্জন করাটা অত্যন্ত সহজ। কিন্তু এটা কতটা গুরুত্বপূর্ণ তা আমাদের মনে করিয়ে দেওয়ার জন্য অতীতের গল্পগুলো বোঝা গুরুত্বপূর্ণ।

ভারতের এই প্রধান বিচারপতি বলেন, অনেক আইনজীবী তাদের আইন পেশা ছেড়ে দিয়ে জাতির স্বার্থে নিজেদের উৎসর্গ করেছেন। স্বাধীনতা দিবস উপলক্ষে আমি আপনাদের সকলকে, আমাদের সাংবাদিকদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই। তিনি সাংবাদিকদের বলেন, আপনাদের মাধ্যমে আমি বাকি জাতির, বিশেষ করে যারা আইনের সঙ্গে যুক্ত, তাদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই।

শিক্ষার্থী জনতার টানা এক মাসের আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থান করছেন তিনি। শেখ হাসিনার দেশত্যাগের পর ইতোমধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে; বাংলাদেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূস সেই সরকারের প্রধান উপদেষ্টা।

বাংলাদেশে শিক্ষার্থী-জনতার আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যে। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার বিখ্যাত একটি হাসপাতালের এক চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় এই আন্দোলন শুরু হয়েছে দেশটিতে। বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে কলকাতার চিকিৎসককে ধর্ষণ ও হত্যায় জড়িতদের কঠোর সাজা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।