বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে গণহত্যার বিচার করার আহবান-ডেমোক্রেটিক লীগ- ডিএল

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনের নামে গণহত্যা চালানো হয়েছে অভিযোগ করে বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে এর বিচার দাবি করেছে যুগপৎ আন্দোলনের শরিক জাতীয়তাবাদী সমমনা জোটভুক্ত ডেমোক্রেটিক লীগ-ডিএল।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাজধানীতে ডিএলের কেন্দ্রীয় কার্যালয়ে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত দলের নির্বাহী কমিটির এক সভায় এ দাবি জানানো হয়েছে।

ডিএলের সিনিয়র সহসভাপতি সৈয়দ মাজারুল হক মিঠুর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা খোকন চন্দ্র দাস, সহসভাপতি মতিউর রহমান, সুজন চক্রবর্তী, অ্যাডভোকেট মিজানুর রহমান, গাজী কামরুল ইসলাম, এহসানুল কবির দুলাল প্রমুখ নেতারা।

সভায় অন্তর্বর্তী সরকার ও তাদের কার্যক্রমকে অভিনন্দন জানিয়ে নেতারা বলেন, বিগত আওয়ামী লীগ সরকার ও সরকারপ্রধানের নির্দেশে ছাত্র-জনতার ওপর হত্যাকাণ্ড চালানো হয়। এটা গণহত্যা। আন্দোলন দমনে ব্যর্থ হয়ে শেখ হাসিনা ভারতে পালিয়ে যান। গণহত্যার দায়ে তাকে দেশে ফিরিয়ে এনে বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করতে হবে। এ ছাড়া বিগত ১৬ বছরে যারা ক্ষমতার অপব্যবহার, বিদেশে অর্থ পাচার এবং দুর্নীতি, গুম-খুনের সঙ্গে জড়িত ছিল- তাদের সবাইকে দ্রুত বিচারের আওতায় আনতে হবে।

তারা বলেন, আওয়ামী লীগ সরকারের পতনের পর পরিবর্তিত পরিস্থিতিতে সম্প্রীতি বিনষ্টে কতিপয় দুষ্কৃতকারী হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘর ভাঙচুর, লুট ও মন্দিরে হামলা করেছে। আমরা এসব ঘটনার তীব্র নিন্দা জানাই।

ডিএল নেতারা অন্তর্বর্তীকালীন সরকারের সার্বিক মঙ্গল ও সাফল্য কামনা করে বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারে দেশে একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই। আশা করি, অন্তর্বর্তী সরকার এ লক্ষ্যে সব আন্দোলনরত দলের সঙ্গে আলোচনা করে দ্রুত নির্বাচনের ব্যবস্থা করবে।