ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুললেন ফারহান আখতার

অভিনয় জীবন হোক বা ব্যক্তিগত পরিসর সব সময় খোলা মনে কথা বলতেই পছন্দ করেন ফারহান আখতান। সম্প্রতি, এক সাক্ষাৎকারে নিজের ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুলেছেন তিনি।২০০০ সালে অধুনা ভবানীকে বিয়ে করেন ফারহান। ২০১৬ সালে তাদের বিচ্ছেদ হয়। তারপর ২০২২ সালে শিবানী ডাণ্ডেকরকে বিয়ে করেন ফারহান। ফারহানের বাবা কবি, গীতিকার জাভেদ আখতারের জীবনেও বিবাহবিচ্ছেদের ইতিহাস রয়েছে। ফারহানের মা, অভিনেত্রী হানি ইরানির সঙ্গে বিচ্ছেদের পর জাভেদ বিয়ে করেন শাবানা আজমিকে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে বাবা এবং ছেলের জীবনের মধ্যে মিল প্রসঙ্গে ফারহানকে প্রশ্ন করা হয়। প্রশ্ন ওঠে জাভেদের বিবাহবিচ্ছেদ নিয়েও। ফারহান বলেন, ‘আমি জানি কেমন মনে হয় (বিবাহবিচ্ছেদ), এবং ছোটবেলায় আমারও মনে হয়েছিল, কোনও দিন এটা আমি আমার সন্তানদের সঙ্গে হতে দেব না।’অধুনার সঙ্গে তার বিবাহবিচ্ছেদ প্রসঙ্গে ফারহান বলেন, ‘খুবই কঠিন ছিল। পাশাপাশি এটাও মাথার মধ্যে কাজ করছিল যে শৈশবে আমারও অভিভাবকদের বিবাহবিচ্ছেদ হয়েছিল।’ ফারহান জানান, বিবাহবিচ্ছেদের আগে তিনি এবং অধুনা সন্তানদের সঙ্গে খোলাখুলি কথা বলেন। সন্তানরা যে তাঁদের সিদ্ধান্তের নেপথ্য কারণ নয়, সে কথাও তারা নিজেদের মধ্যে আলোচনা করে নেন।তবে শৈশবে বাবা-মায়ের বিচ্ছেদ নিয়ে চারপাশে তাকে কটাক্ষ সহ্য করতে হয়েছিল বলেও জানান ফারহান। অভিনেতার মতে প্রথমত, সেই সময় সমাজে বিবাহবিচ্ছেদের ঘটনা খুব স্বাভাবিক ছিল না। দ্বিতীয়ত, বাবা-মা তারকার হওয়ার কারণে বিষয়টি গোপন রাখা যায়নি। ফারহান বলেন, ‘স্কুলে কোনও বন্ধুর সঙ্গে ঝগড়া হলেই শুনতে হত আমার বাবা, আমার মাকে ছেড়ে চলে গিয়েছেন। তখন খুব কষ্ট হত।’

উল্লেখ্য, ফারহান ‘ডন ৩’ ছবিটি পরিচালনার প্রস্তুতি নিচ্ছেন। ছবিতে নামভূমিকায় অভিনয় করবেন রণবীর সিংহ। এই ফ্রাঞ্চাইজিতে শাহরুখের পরিবর্তে রণবীরের নাম ঘোষণার পর থেকেই ফারহানকে দর্শকের সমালোচনার শিকার হতে হয়।