মাথা বের করে বিমানের জানালা পরিষ্কার করছেন পাইলট

বিমান থেকে মাথা বের করে পাইলটের সামনের জানালা মোছার ভিডিও ভাইরাল হয়েছে। পাকিস্তানের সেরেনা এয়ারের এক পাইলটকে দেখা যাচ্ছে, হাতে একটি কাপড় নিয়ে তিনি সামনের জানালাটি পরিষ্কার করছেন। বিমানটি তখন উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছিল।

তবে ভিডিওটি নিয়ে পাকিস্তানের অনেক মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তারা বিমানবন্দরের নিরাপত্তা প্রটোকল ও গ্রাউন্ড স্টাফদের কাজ নিয়ে প্রশ্ন তুলেছেন।

পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সেরেনা এয়ারের এয়ারবাস এ৩৩০-২০০ মডেলের বিমানটি পাকিস্তান থেকে সৌদি আরবের রাজধানী জেদ্দায় চলাচল করে।

ভিডিওটি নিয়ে এক নেটিজেন মন্তব্য করেছেন, “তিনি কী পাইলট নাকি বাসের কন্ডাক্টর।” আরেকজন বলেছেন, “পাকিস্তান পাকিস্তান-ই” অপর একজন লিখেছেন, “হাস্যকর। এটি শুধুমাত্র পাকিস্তানেই হওয়া সম্ভব।”

তবে কয়েকজন বলেছেন, বিমানের পাইলটরা এমনটি করে থাকেন। যদি তাদের মনে হয় জানালা ভালোমতো পরিষ্কার হয়নি তাহলে তারা নিজেরা পরিষ্কার করে নেন। একজন লিখেছেন, “সত্যি বলতে, পাইলটরা এটি করে। সবাই করে না; কিন্তু যখন তারা পরিষ্কার নিয়ে সন্তুষ্ট হন না তখন নিজেরা করেন। এটি খুবই সাধারণ একটি বিষয়।”

এদিকে গত দুই বছর ব্যাপক অর্থনৈতিক সংকটে পড়েছিল পাকিস্তান। বৈদেশির মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় অতি প্রয়োজনীয় জিনিসপত্রও আমদানি করতে পারছিল না তারা। 

২০২২ সালের ভয়াবহ বন্যায় অর্থনেতিক পরিস্থিতির আরও অবনতি হয়। তবে এখন অবস্থা কিছুটা ভালো হয়েছে।