মারা গেছেন স্টার ওয়ারস’-এ কণ্ঠ দেওয়া জেমস আর্ল জোন্স

মারা গেছেন হলিউড অভিনেতা জেমস আর্ল জোন্স, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। শেক্সপিয়ারের একাধিক চরিত্রে কণ্ঠ দিয়ে দর্শক মহলে দারুণ প্রশংসা কুড়িয়েছিলেন।

দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসে ভুগছিলেন জোনস। তবে তার মৃত্যুর প্রকৃত কারণ পরিবারের পক্ষ থেকে প্রকাশ করা হয়নি। মঞ্চ, টেলিভিশন, চলচ্চিত্র, কণ্ঠশিল্পী প্রতিটি ক্ষেত্রেই একাধারে নিজের মনোমুগ্ধকর প্রতিভা প্রদর্শন করেন তিনি।

শৈশবে উচ্চারণের আড়ষ্টতা কাটিয়ে উঠে সেই কণ্ঠের জন্যেই বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করেন তিনি। জেমস আর্ল জোন্সের অসামান্য কর্মজীবন প্রায় আট দশক ধরে বিস্তৃত ছিল।যেখানে তিনি ‘স্টার ওয়ারস’ মুভিতে ডার্থ ভেডারের কণ্ঠ এবং ‘দ্য লায়ন কিং’ এ মুফাসার কণ্ঠ দেওয়ার জন্য সর্বাধিক পরিচিতি লাভ করেন। তিনি দুটি এমি অ্যাওয়ার্ড, একটি গ্র্যামি, দুটি টনি অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে একটি সম্মানসূচক অস্কার পেয়েছিলেন।

‘স্টার ওয়ারস’ সিনেমায় ডার্থ ভেডারের ছেলের চরিত্রে অভিনয় করা মার্ক হ্যামিল শোক প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্ট দিয়ে তিনি লিখেছেন, ‘শান্তিতে ঘুমাও, বাবা।’ 

‘ফিল্ড অব ড্রিমস’ সিনেমার অভিনেতা ও দুইবার অস্কারজয়ী কেভিন কস্টনার লিখেছেন, ‘সেই মন্দ্র কণ্ঠস্বর। সেই প্রশান্ত শক্তি। দয়ায় আচ্ছাদিত দীপ্তি। তার লিগাসি নিয়ে কত কিছুই না বলার আছে। আমি শুধু এটুকুই বলব, “ফিল্ড অব ড্রিমসে” তারই কিছুটা অংশ হতে পেরে আমি কৃতজ্ঞ।’