মুশফিকের বিদায়ের পর মুমিনুলের ফিফটি

দুই দিন পর বিরতির পর শুরু হলো কানপুর টেস্ট। দ্বিতীয় আর তৃতীয় দিনের খেলা বৃষ্টির কারণে ভেসে যাওয়ার পর অবশেষে গ্রিন পার্কে নামলেন ক্রিকেটাররা। ৩৫ ওভারে ১০৭ রান থেকে শুরু হলো বাংলাদেশের ইনিংস। আর সকালের প্রথমটা ভারতই খানিক এগিয়ে থাকবে বাংলাদেশের তুলনায়। দিনের শুরুতে মুশফিকুর রহিমের মহা গুরুত্বপূর্ণ উইকেট যে পেয়ে গেছে তারা। 

জাসপ্রিত বুমরাহ পরপর কয়েকবার একই লেন্থে বল করেছেন। মুশফিক যে বলে আউট হন, তার ঠিক আগের বলটিও অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢুকেছিল। যদিও সেবার মুশফিকের ব্যাটের কানায় লেগে স্টাম্পের পাশ ঘেষে চলে যায় সীমানার বাইরে। পরের বলে মুশফিক নিজেই ব্যাট উঁচিয়ে জায়গা ছাড়লেন। তাতেই হয়েছেন বোল্ড। ১১ রান করা মুশফিকের আউটে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের রান ১১২।

বুমরাহকে অবশ্য পরের ওভারেই ভিন্ন বাস্তবতা দেখালেন লিটন দাস। ৩টি চার মেরেছেন একই ওভারে। প্রথমটি কভার–পয়েন্ট দিয়ে ড্রাইভ শটে, দ্বিতীয়টি কভার ড্রাইভে এবং তৃতীয়টি স্কয়ার লেগ দিয়ে। অপর ব্যাটার মুমিনুল খেলেছেন প্রপার টেস্ট মেজাজে। তুলে নিয়েছেন ফিফটি। মাঝে মোহাম্মদ সিরাজের করা ৪৬তম ওভারের প্রথম বলে আউট হয়েছিলেন আম্পায়ারের সিদ্ধান্তে। সাথেসাথেই রিভিউ নেন তিনি।

স্নিকো মিটারে দেখা যায় বল ব্যাটে লাগেনি, প্যাডে ছুঁয়ে তবেই গেছে যশস্বী জয়সোয়ালের হাতে। ৪৮ রানে দাঁড়ানো মুমিনুল পরের বলেই চার মেরে পেয়ে যান ফিফটি। এরপর অবশ্য রবীন্দ্র জাদেজার এক ওভারেই দুইবার চার মেয়েছেন তিনি। 

এই প্রতিবেদন পর্যন্ত বাংলাদেশের স্কোর ৪৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৬ রান।