মেলান্দহ সাধুর খালের ভাঙ্গনে বসতি বিলিন

মেলান্দহ প্রতিনিধি : জামালপুরের মেলান্দহে লৌহজং নদীর শাখা সাধুর খাল পাড়ের বসত বাড়ি হুমকীর সম্মুখিন। সরকারি লৌহজং নদী থেকে আদ্রা ইউনিয়নের বালুআটা গ্রামের ভিতর দিয়েবয়ে যাওয়া সাধুর খালটি প্রায় ১ কি.মি. দীর্ঘ একটি শাখা ডাঙ্গার বিলে মিশেছে। ৪/৫ বছর ধরে এই খালের বিভিন্ন স্থানে ভাঙ্গন শুরু হয়। এতে ১০/১২টি বসতি ভাঙ্গনের কবলে পড়েছে। এদের মধ্যে সাবেক মেম্বার রফিকুল ইসলাম, মির্জা আবু সাঈদের পাকা ঘর-বাড়িসহ মির্জা বাড়ির কিছু অংশ বিধ্বস্ত হয়। ক্ষতিগ্রস্ত মির্জা আবু সাঈদ জানান-ভাঙ্গনের ফলে আমার প্রায় ২০/২৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে এবং আমার বাড়িটিও প্রায় পতিত পড়ে আছে। একটি শক্ত ও দীর্ঘ গাইড ওয়াল নির্মিত হলে এই খালের তীরবর্তী বহু মানুষের বসত-বাড়িসহ ফসলি জমি রক্ষা পাবে। এ ব্যাপারে স্থানীয় ইউপি মেম্বার রমজান আলী জানান-স্থানীয় লোকজন প্রশাসনের কাছে বহুবার ধর্না দিয়েও কোন প্রতিকার পাইনি। দুই তীরে বাঁধের ব্যবস্থা না করায় বর্ষা কালে প্রবল স্রোতের কারণে ভাঙ্গনের সৃষ্টি হয়।এই ভাঙ্গন রোদে ঢালাই এর বাধঁ ছাড়া রক্ষা সম্ভব না।
আদ্রা ইউনিয়ন আওয়ামীলীগেরর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বলেন- এই খালের দুই তীরে বাঁধের ব্যবস্থা করে এই অঞ্চলে উন্নয়নে ছোঁয়া পৌঁছে দিতে মির্জা আজম এমপি সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ করছি।
এবিষয়ে মেলান্দহ উপজেলা বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুর রাজ্জাক জানান-স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে এই ধরণের কোন প্রকল্পের প্রস্তাবনা কিংবা এলাকাবাসির কোন লিখিত আবেদনও আমার কাছে আসেনি। আসলে তদন্ত পূর্বক ব্যবস্থা নিতে পারবো।