লস্ট প্যারাডাইস-আব্দুর রউফ মান্নান

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে  নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রউফ মান্নান বলেন,  ৫০ ও ৬০ দশকে আমরা যারা জন্মেছি তাদের হারানো আর পাওয়ার হিসাব।আমরা সেই শেষ জেনারেশন যারা জীবনের স্বর্গ দেখছি ও হারিয়েছি। কোনো জেনারেশনই সেটা আর দেখতে পাবে না। আমরা সেই জেনারেশন যারা গরুর গাড়ি থেকে সুপার সনিক কনকর্ড জেট দেখেছি। পোস্টকার্ড খাম ইনল্যান্ড লেটার থেকে শুরু করে আজকের হোয়াটস্যাপ চ্যাটিং ফেইসবুক ইমেইল পর্যন্ত করছি। অসম্ভব মনে হওয়া অনেক জিনিস সম্ভব হতে দেখেছি।

আমরা সেই জেনারেশন যারা “পোস্টঅফিস থেকে টেলিগ্রাম এসেছে” শুনলেই ঘর গুষ্টি মুখ শুকিয়ে যেতে দেখেছি।আমরাই সেই জেনারেশন যারা মাটিতে বসে ভাত খেয়েছি আর প্লেটে ঢেলে চা খেয়েছি।

আমরা সেই জেনারেশন যারা ছোটবেলা বন্ধুদের সাথে লুকোচুরি, বাঘবন্দী ডাঙ্গুলি, দাড়িয়াবাদা, গোল্লাছুট ও মার্বেল খেলেছি। বলার আঠায় বাঁশপাতা কাগজের ঘুড়ি বানিয়ে আকাশে উড়িয়েছি এবং সন্ধ্যাবেলায় হারিকেন ও কুপির আলোতে পড়াশোনা করেছি।গভীর রাতে চাদর গায়ে দিয়ে উপোড় হয়ে লুকিয়ে লুকিয়ে ADVENTURE SERIES পড়েছি। আমরাই সেই জেনারেশন যারা ফ্যান, এসি,হিটার, গ্যাস, ওভেনের সুখ ছাড়াই কাটিয়েছি।

আমরাই সেই জেনারেশন যারা বিনা টিফিন এ স্কুলে গিয়েছি বিকাল ৪ টায় স্কুল ছুটির পর বাসায় এসে মাটিতে বসে মায়ের হাতে বাড়ানো ভাত খেয়েছি। আমরাই সেই জেনারেশন যারা বড়োদের সম্মান করেছি ও করেও যাচ্ছি।

আমরাই সেই জেনারেশন যারা জোছনা রাতে বাড়ির উঠানে গুষ্টিশুদ্ধ ট্রাঞ্জেস্টারে বিবিসির খবর অনুরোধের আসর এবং রেডিও শিলং সেন্টার এর হিন্দি গান উপভোগ করেছি।

আমরাই সেই জেনারেশন যারা আত্মীয়স্বজন বাড়িতে আসার জন্য অপেক্ষা করেছি। ইচ্ছে করে বৃষ্টিতে ভিজে খেলার মাঠ অথবা স্কুল থেকে বাড়িতে ঢুকেছি। আমরা সেই জেনারেশন যারা পুজো বা ঈদের সময় শুধু একটা নতুন জামার জন্য অপারগ বাবার দিকে চেয়ে থেকেছি। আমরা সেই লাস্ট জেনারেশন যারা এখন বন্ধু খুজি।জীবনের চলার স্রোতে আমরা হারিয়েছি জীবনের স্বর্গ। এখন শুধু বন্ধু খুজি।