সদস্যদের মধ্য থেকে এনবিআর চেয়ারম্যান চায় ট্যাক্সেশন অ্যাসোসিয়েশন

বর্তমান এই নাজুক অর্থনৈতিক অবস্থায় বাস্তবসম্মত যৌক্তিক লক্ষ্যমাত্রা ও আদায় কার্যক্রম নিশ্চিত করতে এনবিআরের সদস্যদের মধ্য থেকে চেয়ারম্যান নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (৮ আগস্ট) এনবিআরের সদস্যদের সঙ্গে অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভা থেকে এমন দাবি জানানো হয়েছে। অ্যাসোসিয়েশনের সভাপতি মো. লুৎফুল আজীম ও মহাসচিব শেখ শামীম বুলবুলের সই করা এক বিবৃতি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ট্যাক্সেশন অ্যাসোসিয়েশন বলছে, বৈষম্যবিরোধী ছাত্র জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্র মেরামতের নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয় বাস্তবায়নের প্রধানতম চ্যালেঞ্জ জাতীয় রাজস্ব আহরণ। বিদ্যমান বাস্তবতায় কর বিভাগ জাতীয় স্বার্থে এ চ্যালেঞ্জ বাস্তবায়নে মানসিকভাবে প্রস্তুত। তবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রত্যক্ষ নিয়ন্ত্রণের মাধ্যমে এবং কর বিষয়ে অনভিজ্ঞ কর্মকর্তাকে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদান করায় ক্রমেই অকার্যকর হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের প্রাতিষ্ঠানিক কাঠামো। ফলে বিদ্যমান দুর্বল প্রশাসনিক কাঠামো নিয়ে অর্থনীতি পুনর্গঠনের এ চ্যালেঞ্জ বাস্তবায়নে কার্যকর, পেশাদার ও দক্ষ রাজস্ব ব্যবস্থাপনা নিশ্চিত করতে একটি আধুনিক জাতীয় রাজস্ব বোর্ড গঠন করা প্রয়োজন।

সভার প্রথমেই বৈষম্যবিরোধী গণঅভ্যুত্থানে আত্মাহুতি দেওয়া শহীদ বীরদের প্রতি আন্তরিক শ্রদ্ধা ও তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং একইসঙ্গে তাদের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সহমর্মিতা জানানো হয়। জাতীয় অর্থায়নে প্রধানতম বিভাগ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের নেতৃত্বে কর বিভাগের সংস্কারসহ চলমান রাজস্ব বাজেট লক্ষ্যমাত্রা পূরণে করণীয় নির্ধারণপূর্বক দেশ থেকে অবৈধ ও বেআইনিভাবে পাচার করা অর্থ পুনরুদ্ধারের বিষয়ে আলোচনা করা হয় বলে জানা গেছে।

সংগঠনটি বলছে, বিদ্যমান বাস্তবতায় কর বিভাগ জাতীয় স্বার্থে এ চ্যালেঞ্জ বাস্তবায়নে মানসিকভাবে প্রস্তুত। তবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রত্যক্ষ নিয়ন্ত্রণের মাধ্যমে এবং কর বিষয়ে অনভিজ্ঞ কর্মকর্তাকে এনবিআরের চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদান করায় ক্রমেই অকার্যকর হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের প্রাতিষ্ঠানিক কাঠামো। ফলে বিদ্যমান দুর্বল প্রশাসনিক কাঠামো নিয়ে অর্থনীতি পুনর্গঠনের এ চ্যালেঞ্জ বাস্তবায়নে কার্যকর, পেশাদার ও দক্ষ রাজস্ব ব্যবস্থাপনা নিশ্চিত করতে একটি আধুনিক জাতীয় রাজস্ব বোর্ড গঠন করা প্রয়োজন। এর প্রথম ধাপ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান পদে রাজস্ব ব্যবস্থাপনার কাজে দীর্ঘ অভিজ্ঞতালব্ধ জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যদের মধ্য থেকে চেয়ারম্যান নিয়োগ প্রদান করা প্রয়োজন।