স্বাধীনতা দিবসে মিমির প্রশ্ন, আমরা সত্যি স্বাধীন তো?

পরাধীনতার শৃঙ্খল ভেঙে ১৫ আগস্ট স্বাধীন হয়েছিল ভারত। স্বাধীনতা দিবসে অভিনেত্রী মিমি চক্রবর্তীর প্রশ্ন তুলেছেন ‘আমরা কি সত্যিই স্বাধীন?’ পশ্চিমবঙ্গের আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছে, এ ঘটনাকে কেন্দ্র অভিনেত্রী এ প্রশ্ন করেছেন।

বিজ্ঞাপন

https://2e59e7a359cd3eb958126d7993de92d5.safeframe.googlesyndication.com/safeframe/1-0-40/html/container.html

বুধবার যাদবপুরে শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে যোগ ‍দিয়েছিলেন তিনি। এদিকে বিচারের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে  নারী চিকিৎসকের মৃত্যুর প্রতীকী ছবি শেয়ার করেন। যেখানে ক্যাপশনে লিখেছেন, ‘আমরা কি এখনও স্বাধীন?’

এদিকে ‘স্বাধীনতা’ শব্দকেই রাজনৈতিক মনে করেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। ফেসবুক তিনি লিখেছেন, ‘কেউ লড়াই করে স্বাধীনতা অর্জন করে। কেউ ক্ষমতাবলে স্বাধীনতা হরণ করে। কেউ নিজের স্বাধীনতা বিকিয়ে সুখ-সমৃদ্ধি কেনে। সবকটাই রাজনৈতিক প্রক্রিয়া। প্রশ্ন হল, আপনি কাদের স্বাধীনতার পক্ষে?’

বিজ্ঞাপন

আরও পড়ুন

মধ্যরাতে রাস্তায় নামলেন শুভশ্রী, পার্নো, মিমিরা

আর জি কর ধর্ষণকাণ্ড : দোষীদের কঠোরতম সাজা চান মোদি

অ্যাকাডেমির ‘রাত দখল’ অভিযানে যোগ দিয়েছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় ও পিয়া চক্রবর্তী। আর জি করের তুলকালাম পরিস্থিতি নিয়ে সংবাদমাধ্যমকে প্রতিক্রিয়া দিতে গিয়ে অভিনেতা জানান, কীসের জন্য ভাঙচুর তা তিনি এখনও জানেন না। তাই তা নিয়ে এই মুহূর্তে মন্তব্য করতে চান না।

বিজ্ঞাপন

তবে কর্মক্ষেত্রে নারীদের নিরাপত্তা ও সুরক্ষা করতেই হবে পুলিশ-প্রশাসনকে, এমনই দাবি তার। পিয়া মনে করেন, এত যুদ্ধের পরেও যে বাধাবিপত্তি আসছে তা দূর করতে আন্দোলন এগিয়ে নিয়ে যেতে হবে।

উল্লেখ্য, গত ৯ আগস্ট ভোরের দিকে কলকাতার শ্যামবাজার এলাকায় অবস্থিত আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের বিশ্রামকক্ষ থেকে এক নারী চিকিৎসকের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার হয়। পরে ময়নাতদন্তে জানা যায়, ওই চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছিল।

তবে মরদেহ উদ্ধারের পর হাসপাতাল কর্তৃপক্ষ বলেছিল যে ওই চিকিৎসক আত্মহত্যা করেছেন। কর্তৃপক্ষের এই বক্তব্যের পর প্রথমে ফুঁসে ওঠে কলকাতা, পরে গর্জে ওঠে পুরো পশ্চিমবঙ্গ।

এমআইকে/