বিকল্পধারার মহাসচিব মেজর (অব.)আবদুল মান্নানের ৮৪ তম জন্মদিন উদযাপন

নিজস্ব প্রতিবেদক: মেজর (অব:) আবদুল মান্নান একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও শিল্পোদ্যক্তা।গতকাল ১৫ সেপ্টেম্বর বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের ৮৪ তম জন্মদিন উদযাপন করা হয়। তিনি ১৯৯১, ফেব্রুয়ারি ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাবনে ঢাকা-১০ আসন থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে বিকল্পধারা বাংলাদেশ গঠিত হলে তিনি বিকল্পধারায় যোগদান করেন। বর্তমানে দলটির মহাসচিবের দায়িত্ব পালন করছেন।

আবদুল মান্নান পাকিস্তান সেনাবাহিনীতে চাকুরীজীবন শুরু করেন এবং ১৯৮০’র দশকে পোশাক কারখানা স্থাপনের মাধ্যমে বিশেষ সাফল্য লাভ করেন। বাংলাদেশে ওয়াইম্যাক্স ইনটারনেট সার্ভিস প্রদানে তিনি পথিকৃতের ভূমিকা পালন করেন। তিনি বাংলালায়ন ওয়াইম্যাক্স, সানম্যান গ্রুপ এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিনান্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। সানম্যান গ্রুপ ছাড়াও তিনি বেশ কিছু প্রতিষ্ঠান পরিচালনা করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল, ইস্টার্ন ইন্সুরেন্স লিমিটেড, পানীয়, এয়ারলাইন্স ও ওষুধ ব্যবসা ইত্যাদি।

প্রারম্ভিক জীবন:
আবদুল মান্নান ১৯৪২ সালে নোয়াখালী জেলার সোনাপুরের দক্ষিণের চর শুল্যকিয়া ইউনিয়নের ইসহাকপুর গ্রামে এক প্রভাবশালী জমিদার পরিবারে জন্ম নেন। তার পিতার নাম ইসহাক মিয়া। চার ভাই চার বোনের মাঝে তিনি সবার বড়। তিনি নোয়াখালী জিলা স্কুল থেকে মাধ্যমিক পর্যায় শেষ করে ফেনী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। এরপর তিনি তদানীন্তন পাকিস্তান সামরিক বাহিনীতে যোগ দেন। ১৯৬২ সালে তিনি পাকিস্তান সামরিক শিক্ষালয় থেকে ডিগ্রি পাস করেন।

কর্মজীবন:
বাংলাদেশের স্বাধীনতার ১৯৭৪ সালে সামরিক বাহিনী থেকে অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর আজিম মান্নান গার্মেন্টস নামে ব্যবসা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। বর্তমানে যা সানম্যান গ্রুপ নামে পরিচিত।

রাজনৈতিক জীবন:
আবদুল মান্নান ১৯৯১ সালে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে শেখ হাসিনাকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয়ে রাজনীতির অঙ্গণে আলোচনায় আসেন। এ সময় তিনি বস্ত্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ফেব্রুয়ারি ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাবনেও একই আসন থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৪ সালে একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে বিকল্পধারা বাংলাদেশ গঠিত হলে তিনি বিকল্পধারায় যোগদান করেন। বর্তমানে দলটির মহাসচিবের দায়িত্ব পালন করছেন।

এই বর্ষীয়ান রাজনীতিবিদের শুভ জন্মদিনে ফুলেল শুভেচছা জানান বিকল্পধারার মুখপাত্র মাহী বি চৌধুরী , ওবায়দুর রহমান মৃদা, মহসীন চৌধুরী ,
এনায়েত কবির, আসাদুজ্জামান বাচ্চু, আমিনুল ইসলাম বুলু,জাহাঙ্গীর আলম নিশি, মাজহারুল ইসলাম সিহাব, ইকবাল হোসেন, হোসাইন মোহাম্মদ সরকার, সোনি আদিত্য, নুর মোহাম্মদ নুরু,মেহেদী হাসান চৌধুরী প্রমূখ।