জামালপুরে প্রাণিসম্পদ বিষয়ক সিএসপিদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন

নিজস্ব সংবাদদাতা ; স্ট্রমী ফাউন্ডেশন বাংলাদেশ এর অর্থায়নে ও কারিগরী সহায়তায় পরিচালিত উন্নয়ন সংঘ (ইউএস) কর্তৃক বাস্তবায়নাধীন সীডস প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী প্রাণিসম্পদ বিষয়ক স্থানীয় সেবাদানকারী (সিএসপি)দের মৌলিক প্রশিক্ষণ গত বৃহস্পতিবার শেষ হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মোঃ রফিকুল আলম মোল্লা। উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসির শেওলা সভাকক্ষে পাবলিক এবং প্রাইভেট সেক্টরের সহযোগিতায় প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে জামালপুর সদর উপজেলার ৪ জন, ইসলামপুর উপজেলা হতে ৪ জন ও দেওয়ানগঞ্জ উপজেলা হতে ৪ জনসহ মোট ১২ জন প্রাণিসম্পদ বিষয়ক সিএসপি অংশগ্রহণ করে। প্রশিক্ষণটিতে মুখ্য প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোছা: হামিদা খাতুন, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা মো: রাসেল মাহমুদ এবং রেনাটা এনিমেল হেলথ ডিভিশনের জামালপুর জেলার সিনিয়র ডিস্ট্রিক্ট সেলস ম্যানেজার মো: বাবুল হোসেন। প্রশিক্ষণটি সঞ্চালনা ও সমন্বয় করেন উন্নয়ন সংঘ সীডস প্রকল্পের প্রোগ্রাম অফিসার ইকোনোমিক ইনক্লুশন মো: মজিদুল ইসলাম।
প্রশিক্ষণের মাধ্যমে প্রানিসম্পদ বিষয়ক সিএসপিরা বাস্তবায়ককারী সংস্থা, দাতা সংস্থা, সীডস প্রজেক্ট, উপকারভোগীর ধরন, বসতভিটায় বাস্তবায়নযোগ্য আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড, প্রাণিসম্পদ বিষয়ক আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড, হাঁস-মুরগি পালন, ছাগল পালন, দুগ্ধবতী গাভী পালন ও গবাদি প্রাণি মোটাতাজাকরণ বিষয়ে বিশদ ধারনা অর্জন করে। উক্ত প্রশিক্ষণের মাধ্যমে প্রতিটি প্রাণির জাত, বাস-স্থান ব্যবস্থাপনা, খাদ্য ব্যবস্থাপনা, রোগ-বালাই, ভ্যাকসিন সিডিউল, রোগ-বালাই দমনে করনীয় ও সরকারী ও বেসরকারী ভাবে উদ্বাবিত আধুনিক প্রযুক্তি ও কলাকৌশর সম্পর্কে বিশদ ধারনা অর্জন করে।
প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত সিএসপিরা ইন্নয়ন সংঘ সীডস কর্মসূচির কর্ম এলাকার ৩০০০ লক্ষিত পরিবার ও ২০০ আতœ রির্ভরশীল এবং কমিউনিটি পযায়ে প্রাণিসম্পদ বিষয়ক বিভিন্ন আয়বৃদ্ধিমূলক কাযক্রম বাস্তবায়নের জন্য আয়বৃদ্ধিমূলক কাজের সেসন প্রদান, কারিগরী সহায়তা প্রদান, প্রদর্শনী স্থাপন, মাঠ দিবস উদযাপন, গুনগত মানসম্পন্ন উপকরণ সহায়তা প্রদান, চিকিৎসা সেবা প্রদান, কৃষি পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করবে। প্রশিক্ষণে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম এবং পরিচালক (কর্মসূচী) মুর্শেদ ইকবাল, এসডিএইচসি প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার লিটন সরকার এবং উন্নয়ন সংঘ সীডস প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার এসএ শামসুদ্দিন।