ডাবল সেঞ্চুরিতে যত রেকর্ড রুটের

ব্যাট করতে নামলেই যেন রেকর্ড গড়েন জো রুট। মুলতানে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। দুর্দান্ত এই ইনিংস খেলার পথে একাধিক রেকর্ড গড়েছেন এই ইংলিশ ব্যাটার।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিনে ডাবল সেঞ্চুরি করেন রুট। অবশ্য তার আগে একবার জীবন পেয়েছিলেন তিনি। নাসিম শাহের বলে ১৮৬ রানে রুটের ক্যাচ ছাড়েন বাবর আজ়ম। সেই সুযোগ কাজে লাগান তিনি। ৩০৫ বলে ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন। শেষ পর্যন্ত আগা সালমানের বলে আউট হওয়ার আগে ২৬২ রান করেন তিনি।

টেস্টে নিজের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি করেছেন রুট। তিনি ছাপিয়ে গেছেন রাহুল দ্রাবিড়, অ্যালিস্টার কুক ও গ্রেম স্মিথকে। তাদের প্রত্যেকের পাঁচটি করে ডাবল সেঞ্চুরি আছে। আর পাশে বসেছেন শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, রিকি পন্টিং, মারভান আতাপাত্তু, কেন উইলিয়ামসন, জাভেদ মিয়াঁদাদ ও ইউনিস খানদের। তাদের প্রত্যেকের টেস্টে ৬টি করে ডাবল সেঞ্চুরি আছে।

বর্তমান ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি রান রয়েছে বিরাট কোহলির। তিন ফরম্যাট মিলিয়ে তার রান ২৭,০৪১। ইংল্যান্ডের প্রথম ও সবমিলিয়ে বর্তমান ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় ব্যাটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ২০,০০০ রান পূর্ণ করেছেন রুট।

ইংল্যান্ডের হয়ে সর্বাধিক ডাবল সেঞ্চুরি করার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রুট। তার ৬টি ডাবল সেঞ্চুরি রয়েছে। শীর্ষে ওয়াল্টার হ্যামন্ড। তার ডাবল সেঞ্চুরির সংখ্যা সাতটি।

১৯৬২ সালে টেড ডেক্সটেরের পর ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসাবে পাকিস্তানের মাটিতে ডাবল সেঞ্চুরি করলেন রুট। পাকিস্তানের বিপক্ষে এটি তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। তিনি ইংল্যান্ডের একমাত্র ব্যাটার যার এই কীর্তি রয়েছে।

বিদেশের মাটিতে সর্বাধিক ডাবল সেঞ্চুরির তালিকায় জায়গা করে নিয়েছেন রুট। বিদেশের মাটিতে চারটি ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। গ্রেম স্মিথেরও বিদেশে চারটি ডাবল সেঞ্চুরি রয়েছে। বিদেশের মাটিতে পাঁচটি ডাবল সেঞ্চুরি করেছেন ডন ব্র্যাডম্যান, ওয়াল্টার হ্যামন্ড, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা ও ইউনিস খান।