বৃষ্টিই কি বাঁচিয়ে দেবে ভারতকে? 

বাসিত আলী বাংলাদেশ সফরের আগে বলেছিলেন, অনলি রেইন ক্যান সেইভ বাংলাদেশ। নিজের দেশের প্রতি আত্মবিশ্বাস থেকেই সাবেক এই ক্রিকেটার বলেছিলেন, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশকে বাঁচাতে পারে কেবল বৃষ্টি। যদি তেমন কিছুই ঘটেনি। বরং রাওয়ালপিন্ডির দ্বিতীয় টেস্টে পাকিস্তানকেই বৃষ্টির জন্য প্রার্থনা করতে হয়েছিল। 

তবে বাসিত আলীর সেই বক্তব্য এরপর থেকেই ক্রিকেট বিশ্বে ব্যাপক জনপ্রিয়। বিশেষ করে কানপুরে ভারতের বিপক্ষে বাংলাদেশের হার এড়ানোর জন্য একটা সময় বৃষ্টিভাগ্যকেই পাশে পাওয়ার দরকার ছিল। কিন্তু কদিনের মাঝেই দেখা গেল উল্টো চিত্র। নিউজিল্যান্ডের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টে ভারতের জন্য এখন ত্রাতা হতে পারে বৃষ্টিই। 

ভারত-নিউজিল্যান্ড প্রথম টেস্টে বার বার বিঘ্ন ঘটিয়েছে বৃষ্টি। প্রথম দিন এক বলও খেলা সম্ভব হয়নি। শনিবার সকালে ভারতের ইনিংসের মাঝে বৃষ্টি নামে। কিছুক্ষণ বন্ধ রাখতে হয় খেলা। বিকালে নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস শুরু হওয়ার কয়েক মিনিট পরই প্রবল বৃষ্টি নামে বেঙ্গালুরুতে। এই পরিস্থিতিতে ম্যাচের ফলাফলের জন্য দু’দলই তাকিয়ে আকাশের দিকে।

আম্পায়ারের সঙ্গে কেন তর্কে জড়িয়েছিলেন রোহিত-কোহলিরা?

টেস্ট জেতার জন্য রবিবার শেষ দিন নিউজিল্যান্ডের দরকার ১০৭ রান। অন্য দিকে রোহিত শর্মাদের প্রয়োজন ১০ উইকেট। আবহাওয়ার পূর্বাভাস উদ্বেগে রাখতে পারে দু’দলকেই। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ রাত ১২টার পর থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সারা রাত বেঙ্গালুরুতে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা

রবিবারের পূর্বাভাসও স্বস্তিতে দেবে না দুই দলকে। পূর্বাভাস অনুযায়ী ম্যাচের শেষ দিন বেঙ্গালুরুতে বৃষ্টির সম্ভাবনা ৮০ শতাংশ। রয়েছে ঝড়ের সম্ভাবনাও। সারা দিনই আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে। রবিবার দুপুর ১২টার পর বেঙ্গালুরুর আকাশে কালো মেঘের পরিমাণ আরও বৃদ্ধি পাবে। সন্ধ্যা ৬টা পর্যন্ত ৪.৪ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বেঙ্গালুরুতে সারা দিনই মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। যা ক্রিকেট খেলার প্রতিকূল পরিস্থিতি তৈরি করতে পারে।

স্বাভাবিক ভাবেই আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ভারত-নিউজিল্যান্ডের প্রথম টেস্টের ফলাফল অনেকটাই প্রকৃতির উপর নির্ভরশীল। তবে এতে সবচেয়ে বেশি লাভ হতে পারে ভারতেরই। কিউইদের সামনে যে মাত্র ১০৭ রানের টার্গেটই দিতে পেরেছে স্বাগতিক দল। ৯০ ওভারে ১০৭ রান তোলা কিউই ব্যাটারদের জন্য খুব একটা কঠিন হবার কথা নয়। বাসিত আলীর জনপ্রিয় বাক্যটা চাইলে ভারতের জন্য আপনি বলতেই পারেন।