স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চাইলেন পুতিন

ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় মধ্যপ্রাচ্য পূর্ণমাত্রার যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে বলে সতর্ক করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।একই সঙ্গে মধ্যপ্রাচ্যে ইসরায়েল-ফিলিস্তিন সংকটের অবসানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কোনও বিকল্প নেই বলে মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার রাশিয়ার কাজান শহরে বিশ্বের বৃহৎ পাঁচ উদীয়মান অর্থনীতির জোট ব্রিকসের শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া বিশ্ব নেতাদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় এমন মন্তব্য করেছেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, গাজায় এক বছর আগে শুরু হওয়ার সামরিক পদক্ষেপ বর্তমানে লেবানন পর্যন্ত ছড়িয়ে পড়েছে। ওই অঞ্চলের অন্যান্য দেশও এতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

‘‘ইসরায়েল ও ইরানের মধ্যে সংঘর্ষের মাত্রা তীব্রভাবে বেড়েছে। এই ঘটনা একটি ধারাবাহিক প্রতিক্রিয়ার কথা স্মরণ করিয়ে দেয় যে, পুরো মধ্যপ্রাচ্য পূর্ণমাত্রার যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছেছে।’’

ব্রিকসের এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ার কাজান শহরে। এই সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস-সহ অন্যান্য নেতারা অংশ নিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও সম্মেলনে যোগ দিয়েছেন।

বৃহস্পতিবার বিশ্বনেতাদের অংশগ্রহণে শুরু হওয়া সম্মেলনে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ, লেবানন সংকট, ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ ও বিশ্বের আঞ্চলিক বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেছেন পুতিন।

ফিলিস্তিনের বিষয়ে তিনি বলেছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন না হওয়া পর্যন্ত মধ্যপ্রাচ্যে সহিংসতার অবসান হবে না। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘‘ফিলিস্তিনি ভূখণ্ডে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার প্রধান শর্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদ কর্তৃক অনুমোদিত দ্বি-রাষ্ট্রীয় ফর্মুলার বাস্তবায়ন।’’

তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের প্রতি ঐতিহাসিক যে অবিচার হয়েছে, দ্বি-রাষ্ট্রীয় ফর্মুলা বাস্তবায়নের মাধ্যমে তার সুবিচার করতে হবে। এই প্রশ্নের সমাধান না হওয়া পর্যন্ত সহিংসতার দুষ্ট চক্র ভাঙা সম্ভব হবে না।’’