Saturday, May 18, 2024
Homeআইটিইনস্টাগ্রামে ফাঁদে পড়ে হারালেন আড়াই কোটি টাকা

ইনস্টাগ্রামে ফাঁদে পড়ে হারালেন আড়াই কোটি টাকা

সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে ইনস্টাগ্রামের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে সাইবার অপরাধীরাও এতে সক্রিয় হয়ে উঠেছে। নানা কৌশলে ব্যবহারকারীদের প্রতারিত করার মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছে। এমনকি কখনো কখনো ব্যক্তিগত তথ্যও চুরি করা হচ্ছে, যা পরবর্তী সময়ে ব্ল্যাকমেল করতে ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি তেমনই এক ঘটনার পুনরাবৃত্তি ঘটল। ইনস্টাগ্রামের একটি গ্রুপের সদস্য হতে গিয়ে ২.৭ কোটি টাকা খোয়া গেল এক নারী।

যেভাবে এতগুলো টাকা খুইয়েছেন নারী

জানা গেছে, কোটি টাকার এই স্ক্যামটি গত ৬ই এপ্রিল থেকে ২২শে এপ্রিলের মধ্যে কার্যকর হয়েছে। ভারতের বেঙ্গালুরুরের ভুক্তভোগী এই নারী সহজেই নিজের জমানো টাকা বাড়ানোর প্রতিশ্রুতিতে প্রলুব্ধ হয়ে সেই চক্করে মোবাইল ফোনে পাওয়া একটি লিংকে ক্লিক করতেই ঘটনার সূত্রপাত হয়। 

লিংকটি দিয়ে ওই নারীকে একটি ইনস্টাগ্রাম গ্রুপে যুক্ত করে। প্রাথমিকভাবে তাকে আর্থিক পুরস্কারের বিনিময়ে ইউটিউব চ্যানেল লাইক করতে বলা হয়, আর ব্যাপারটিকে সরল দেখে ওই নারী। অল্প সময়ের মধ্যে টাকা দ্বিগুণ করার জন্য আরো বিনিয়োগের দিকে এগিয়ে যান তিনি। এতে করে আড়াই কোটি টাকা দিয়ে দেন। এরপর থেকে ওই সংস্থার সঙ্গে আর কোনো যোগাযোগ করতে পারছেন না তিনি।

এরপর প্রতারণার কথা টের পেয়ে পুলিশের কাছে বিষয়টি জানান ভুক্তভোগী। যাতে অপরাধীদের ব্যাংক অ্যাকাউন্ট খুঁজে বের করা এবং টাকা ফ্রিজ করা সম্ভব হয়। সেক্ষেত্রে প্রতারকদের চতুরতা সত্ত্বেও পুলিশ ইতোমধ্যেই অনেক টাকা উদ্ধার করতে সক্ষম হয়েছে। পুলিশ জানিয়েছে, ভুক্তভোগী এই নারী এক কিস্তিতে ১.৭ কোটি টাকা ফেরত দেওয়া হবে। এছা্ড়াও আরো ৩০ লাখ টাকা রিকভার করা সম্ভব হবে। 

Most Popular

Recent Comments