Saturday, May 18, 2024
Homeঅর্থনীতিঢাকায় ষষ্ঠ উদ্যোক্তা মহাসম্মেলন

ঢাকায় ষষ্ঠ উদ্যোক্তা মহাসম্মেলন

৬৪ জেলা ও ১৮টি দেশ থেকে ২০০০ তরুণ উদ্যোক্তাদের নিয়ে ‘উদ্যোক্তা মহাসম্মেলন’ এবং ৬৪ জেলার বিখ্যাত খাবার ও পণ্য মেলা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে ঢাকায়।

শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন’-এর ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ উদ্যোক্তা সম্মেলনের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী এমপি, ব্যারিস্টার সায়েদুল হক সুমন এমপি, জারা মাহবুব এমপি, ঢাকায় মার্কিন দূতাবাসের ইকোনমিক ইউনিট চিফ জোসেফ গিবলিন, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, স্টার্টআপ বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সামি আহমেদ।

‘নিজের বলার মতো একটা গল্প’ ফাউন্ডেশনের উদ্যোগে দেশের ৬৪ জেলা, ৪৯২টি উপজেলা ও ৫০টি দেশ থেকে সাড়ে ১২ লাখ তরুণ-তরুণীকে টানা ৯০ দিনব্যাপী ২৬টি ব্যাচে অনলাইনে উদ্যোক্তা তৈরির কর্মশালার টানা ২৩শ তম দিন উপলক্ষে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

নিজের ব্যবসায়িক জীবনের শুরুর দিকের স্মৃতিচারণ করে উদ্যোক্তাদের উদ্দেশে মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, উদ্যোক্তা হতে গেলে সবচেয়ে বড় যে গুণাবলী নিজের মধ্যে ধারণ করতে হবে তা হচ্ছে আত্মবিশ্বাস এবং কোনো বাধাতেই হাল না ছেড়ে দেওয়ার দৃঢ়তা।

উদ্যোক্তা হিসেবে নিজের ব্যবসা দাঁড় করাতে গেলে নানা রকমের প্রতিবন্ধকতা আসবে উল্লেখ করে মন্ত্রী বলেন, সামনে এগিয়ে যাওয়ার দৃঢ় বিশ্বাসই একজন উদ্যোক্তার অন্যতম পুঁজি যা তাকে কখনোই পরাজিত হতে দিবে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ। তিনি জানান, বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২টি উপজেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশিসহ মোট সাড়ে ১২ লাখের বেশি তরুণ-তরুণীদেরকে ২৬টি ব্যাচের মাধ্যমে টানা ৯০ দিন করে বিনামূল্যে অর্থাৎ কোনো ফি ছাড়া উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই প্ল্যাটফর্ম থেকে।  প্রতি সপ্তাহে সারা দেশে ও বিদেশে প্রায় ৪৯০০ মিটআপের মধ্য দিয়ে চলছে অনলাইন/অফলাইন কার্যক্রমও। 

‘চাকরি করব না চাকরি দেব’ এই ব্রত সামনে রেখে গত ২৩০০ দিন ধরে এক দিনের জন্যও এই প্রশিক্ষণ কর্মশালা বন্ধ ছিল না বলেও জানান মেন্টর ইকবাল বাহার। 

তিনি বলেন, এটা সারা বিশ্বে একটি ইতিহাস। এত লম্বা এবং টানা ৯০ দিন এবং টানা ২৩০০ দিন কোনো প্রশিক্ষণ কর্মশালা পৃথিবীতে কেউ কোনো দিন করেনি। ইতোমধ্যে এই প্ল্যাটফর্ম থেকে আমাদের লক্ষাধিক উদ্যোক্তা হয়েছেন এবং গত সাড়ে ৬ বছরে বদলে গেছে ১২ লাখ ৫০ হাজার তরুণ-তরুণীদের জীবন। 

Most Popular

Recent Comments