Monday, May 20, 2024
Homeজামালপুরসততার মৃত্যু নেই

সততার মৃত্যু নেই

মোহাম্মদ আলী : নশ্বর পৃথিবী থেকে নশ্বর মানুষগুলো একদিন চলে যায়। অবিনশ্বর থাকে তাদের কর্ম। সেই কর্মগুণে মানুষ বেঁচে থাকে মানুষান্তরে। মন্দ অসৎ মানুষগুলো একদিন সময়ের স্রোতে হারিয়ে যায়। আর সৎ ভালো মানুষগুলো যুগ যুগ ধরে বেঁচে থাকেন ভক্তি শ্রদ্ধা আর ভালোবাসায়। জামালপুর জেলার পাথালিয়া গ্রামের মুহাম্মদ জিয়াউর রহমান চাঁন মাস্টার অবঃ প্রধান শিক্ষক (৭৬) তেমনি একজন সৎ মানুষ।
শারীরিক ও মানসিক অবস্থা বিবেচনা নিয়ে রাষ্ট্র যাকে অবসর দিয়েছে। কিন্তু, সমাজ দেয়নি। একজন আদর্শবান সৎ শিক্ষকের জীবনের বাকী সময়টুকু দ্বীন ও ধর্মীয় শিক্ষার প্রসারের কাজে লাগাতে তাকে জামালপুর এতিম খানা, পাথালিয়ার জামালপুর এর সভাপতির আসনে বসিয়েছেন।
দায়িত্ব পাওয়ার পর থেকে এই গুণী শিক্ষক তার কর্মে সততার স্বাক্ষর রেখে চলেছেন। প্রায় আড়াই যুগের দায়িত্বকালিন সময়ে তিনি এতিম ও এতিমখানার প্রভূত কল্যাণ সাধন করেছেন। এতিম খানাকে সরকারি ভাতায় অন্তর্ভুক্তি, এতিম থাকা খাওয়ার সুব্যবস্থা নিশ্চিতকরণ ও পড়াশোনা মান বৃদ্ধি ইত্যাদি।
ইতোমধ্যে তিনি পাথালিয়া মাদ্রাসা ও এতিমখানা কার্যকরী কমিটি এবং এলাকাবাসীর সহযোগীতায় এতিমখানার দুইটি আলাদা আলাদা ভবন নূরানী/নাজারা ও হেফজখানা নির্মানে সক্ষম হয়েছেন।
বয়োবৃদ্ধ এই সভাপতির কর্মদক্ষতা মুগ্ধ মাদ্রাসা ও এতিমখানার কার্যকরী কমিটি, ছাত্র/ শিক্ষক ও এলাকাবাসী।
নিজের ব্যাপারে এই বিনয়ী গুণীজন বলেন, আমি এক অধম পাপী। আমার কিছু করার ক্ষমতা নেই। আমি কিছুই করিতে পারি না। মহান আল্লাহপাক চেয়েছেন তাই আমি এ মহৎ কাজে জড়িত হতে পেরেছি। এই এতিমখানার যতটুকু সফলতা তার সবটুকুই জামালপুরবাসীর। আমি শুধু জীবনের শেষ মুহূর্তে পর্যন্ত এতিমদের পাশে থাকতে চাই। মালিকের কাছে এটাই আমার শেষ চাওয়া। তিনি তার এতিমখানাটির অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করতে সকলের সহযোগিতা কামনা করেছেন।
সাহায্য পাঠাবার ঠিকানা পূবালী ব্যাংক, বকুলতলা শাখা, জামালপুর। সঞ্চয়ী হিসাব নং ৩৩৩০১০১০৬৩৯১০।

Most Popular

Recent Comments