ঢাকা   মঙ্গলবার ০২ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

বিপিএল নিয়ে নিজেদের ভাবনার কথা জানালেন মুশফিক-তামিম

Logo Missing
প্রকাশিত: 01:51:46 am, 2020-05-04 |  দেখা হয়েছে: 4 বার।

আ.জা. স্পোর্টস:

আইপিএলে চেন্নাই সুপার কিংসের প্রতীক হয়ে উঠেছেন মহেন্দ্র সিং ধোনি, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর যেমন বিরাট কোহলি। বিপিএলে ক্রিকেটারদের জন্য তেমন কিছুর সুযোগই নেই। ধোনিদের উদাহরণ দিয়েই তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দাবি, বিপিএলেও একই দলে অন্তত ৩ বছর থাকার সুযোগ রাখা হোক। ইনস্টাগ্রাম লাইভে শনিবার রাতে ঘণ্টাখানেক আড্ডা দিয়েছেন তামিম ও মুশফিক। হাসি-মজা, স্মৃতিচারণার পাশাপাশি দুজনের কথোপকথনে উঠে এসেছে দেশের ক্রিকেটের নানা বাস্তবতাও। সেখানেই তারা জানিয়েছেন বিপিএল নিয়ে নিজেদের ভাবনার কথা। আইপিএলে ১৩ মৌসুম ধরেই একই দলে খেলছেন কোহলি, চেন্নাইয়ের নিষেধাজ্ঞার সময়টুকু ছাড়া এই দলেই সবসময় খেলেছেন ধোনি। প্রথম ৩ মৌসুমের পর থেকে টানা মুম্বাই ইন্ডিয়ান্সে খেলে আসছেন রোহিত শর্মা। সুরেশ রায়না, গৌতম গম্ভিরের মতো অনেকেই বছরের পর বছর খেলেছেন একই দলে।

বিপিএলে বাংলাদেশের ক্রিকেটারদের সেই সুযোগ নেই। লম্বা সময় চুক্তির কোনো সুযোগ এখানে নেই। প্রতি মৌসুমেই তাই দলগুলিকে গোছাতে হয় নতুন করে, ক্রিকেটারদেরও থাকতে হয় অনিশ্চয়তায়। বিপিএলের সবচেয়ে বেশি রান সংগ্রহকারী তামিম, কিন্তু ৭ মৌসুমে খেলেছেন তিনি ৫ ফ্র্যাঞ্চাইজির হয়ে। ধোনিদের উদাহরণ দিয়ে তিনিই দলের ধারাবাহিকতার প্রশ্নটি তুললেন। বিপিএল দারুণ টুর্নামেন্ট, অনেক কিছু শিখি আমরা, সন্দেহ নেই। কিন্তু সবচেয়ে বেশি মিস করি এখানে যেটাৃ আইপিএলে যেমন চেন্নাই মানেই ধোনি, মুম্বাই মানেই রোহিত। একটা দলে ৪-৫ বছর খেলতে পারলে দলটা নিজের হয়ে ওঠে, ভক্ত-সমর্থকদেরও ধারাবাহিকতা গড়ে ওঠে। আমাদের এখানেও যদি এমন হতো, আমরা যে ৫ জন সিনিয়র আছি, যদি আমাদেরকে দল পছন্দ করার সুযোগ থাকত, কিংবা এমন নিয়ম থাকত যে এক দলে ৩ বছর অন্তত থাকতে হবে, তাহলে ভালো হতো। দল ছেড়ে দিলে অন্য কথা। কিন্তু ৩-৪ বছর একই দলে থাকলে ফ্যান বেজ গড়ে ওঠে, ক্রিকেটারের জন্য ভালো, দলের জন্য ভালো, সব মিলিয়ে দেশের ক্রিকেটের জন্য ভালো।

তামিম এরপর মুশফিকের মতামত জানতে চান। মুশফিক জানান নিজের ভাবনা। এখানে তো সবচেয়ে ভুক্তভোগি আমিই। প্রতি বছরই নতুন দলে খেলতে হয়েছে। বারবার নতুন করে চুক্তি হওয়াটা ক্রিকেটার, কোচ, দল, সমর্থক, সবার জন্যই অনেক চ্যালেঞ্জিং। আমাদের এখানে এখনও হোম-অ্যাওয়ে সিস্টেম গড়ে ওঠেনি। অন্তত ৭-৮ জন শীর্ষ ক্রিকেটারকে আইকন হিসেবে দল পছন্দ করার সুযোগ দিলে, বছর তিনেক এক দলে খেললে ফ্যান বেজ গড়ে ওঠে, মালিকরাও তাদের নিয়ে পরিকল্পনা করতে পারে। এখন মনে হয়, একটা দল, যেখানে আমি খেলি। আর লম্বা সময় খেললে দলটাকে নিজের মনে হবে। দুটির মধ্যে অনেক পার্থক্য। তামিম সেখানে যোগ করলেন তার কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলার অভিজ্ঞতা। আমি কুমিল্লায় মাত্র দুই বছর খেলেছি, দ্বিতীয় বছরেই মনে হয়ে দলটা নিজের। সত্যি বলতে, যত কিছুই বলি, একটা দলে এক বছর খেললে, নিজের পারফরম্যান্স নিয়েই ভাবনা থাকে বেশি। লম্বা সময় খেললে, দলের ভাবনাই সবার আগে থাকবে। ধোনি-রোহিতদের জন্য কিন্তু দলকে চ্যাম্পিয়ন করাই সবকিছুর আগে থাকে।

এখনকার ঘরবন্দি জীবন শেষে আবার যখন মাঠে ক্রিকেট ফিরবে, দুজনেরই চাওয়া, তখন যেন ঢাকা প্রিমিয়ার লিগ দিয়ে শুরু হয় খেলা। মুশফিক তুলে ধরলেন নিজের যুক্তি। এই অবস্থা শেষে যখন আবার খেলা শুরু হবে, তখন যেন ঢাকা লিগ দিয়ে খেলা শুরু হয়। দেশের অনেক ক্রিকেটারের আয়ের মূল উৎস এটি, অনেকের সংসার চলে এটির আয়ে। এটিই যেন আগে শুরু করা হয়।