Tuesday, April 23, 2024
Homeশিক্ষাঅস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য উচ্চশিক্ষা মেলা

অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য উচ্চশিক্ষা মেলা

অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্ট্রেলিয়া উচ্চশিক্ষা মেলা। শনিবার (২ মার্চ) থেকে শুরু হতে যাওয়া এ মেলায় অস্ট্রেলিয়ার ৩০টির বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলে জানা যাবে সেসব প্রতিষ্ঠানে ভর্তিসহ সব তথ্য।

শনিবার (২ মার্চ) রাজধানীর পান্থপথের গাজী টাওয়ারের সাততলায় দেশের শিক্ষার্থীদের জন্য এ মেলার আয়োজন করেছে এডুকেশন কানেক্ট।

জানা গেছে, মেলায় অস্ট্রেলিয়ার সুযোগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন উচ্চশিক্ষা প্রত্যাশীরা। এছাড়াও অংশগ্রহণকারীরা অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের কাছ থেকে সরাসরি কাউন্সেলিং নিতে এবং প্রোগ্রাম, কোর্স, টিউশন ফি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। যাদের অস্ট্রেলিয়াতে উচ্চশিক্ষার জন্য সব ডকুমেন্টস ইতোমধ্যে তৈরি হয়ে গেছে তাদের পছন্দ অনুযায়ী বিশ্ববিদ্যালয় থেকে অফার লেটার দেওয়া হবে মেলায়।

মেলার আয়োজন নিয়ে এডুকেশন কানেক্টের সিইও গোলাম মোস্তফা বলেন, শিক্ষার্থীদের জন্য অনেক ভালো একটি দেশ অস্ট্রেলিয়া। বিশ্বের প্রধান ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অস্ট্রেলিয়ারই আছে ৯টি। সেখানকার পড়াশুনার মান অনেক উন্নত। অস্ট্রেলিয়ার আবহাওয়াও বাংলাদেশিদের জন্য অনেক মানানসই।

অস্ট্রেলিয়ান ইউনিভার্সিটির টিউশন ফি তুলনামূলক বিশ্বের অন্য দেশ যেমন কানাডা, আমেরিকা, যুক্তরাজ্য থেকে একটু বেশি। কিন্তু স্কলারশিপের পরিমাণ এখন অস্ট্রেলিয়াতে অনেক বেশি, বিশেষ করে ভালো শিক্ষার্থীদের জন্য। এছাড়া শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা ও জীবনযাত্রার মান এবং চাকরির সুযোগও বেশি।

তিনি বলেন, ২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়াতে আমরা খুব সুনাম ও দক্ষতার সঙ্গে শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য সহযোগিতা করে আসছি। এর সঙ্গে ধীরে ধীরে সাউথ এশিয়ার অন্য দেশগুলোতেও কাজ শুরু করি এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন স্টেটেও আমরা কাজ করে থাকি। বর্তমানে আমরা বাংলাদেশে প্রতিষ্ঠান দিয়েছি।

গোলাম মোস্তফা জানান, আমরা আন্তর্জাতিক শিক্ষার্থীদের শুরু থেকে শেষ পর্যন্ত কাউন্সেলিং দিয়ে তাদের জন্য সঠিক কোর্স নির্বাচন করে সেই কোর্সের ভালো দিক খারাপ দিক শিক্ষার্থীদের জানাই। এ বিষয় পড়ে কি হবে কোথায় গিয়ে শেষ করবে তাদের পথ এবং কীভাবে তারা অস্ট্রেলিয়াতে স্থায়ী হবে সব কিছুরই গাইডলাইন আমরা দিয়ে থাকি।

আগ্রহীরা মেলায় অংশ নিতে এডুকেশন কানেক্টের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে।

Most Popular

Recent Comments