Monday, April 22, 2024
Homeজামালপুরজামালপুরে তথ্য অধিকার আইন বিষয়ে ওরিয়েন্টেশন

জামালপুরে তথ্য অধিকার আইন বিষয়ে ওরিয়েন্টেশন

নিজস্ব সংবাদদাতা : শিক্ষার্থীদের ব্যবহারিক জীবনে তথ্য অধিকার আইন বাস্তবায়নের বিষয়ে তাগিদ প্রদান করেন সরকারি জাহেদা সফির মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: হারুন অর রশিদ। তথ্য অধিকার আইন বিষয়ক এক ক্যাম্পেইনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মত প্রকাশ করেন। তিনি বলেন, প্রতি ক্ষেত্রে যেভাবে দুর্নীতি বৃদ্ধি পাচ্ছে সেখান থেকে পরিত্রানের জন্য তথ্য অধিকার আইন ভূমিকা পালন করতে পারে। এই সময় তিনি উপস্থিত শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান।
দুর্নীতি প্রতিরোধ, তথ্য অধিকার ও আইন সহায়তা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি যুব সমাজ এবং শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতিবিরোধী সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। উক্ত কার্যক্রমের অংশ হিসেবে ১৩ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বেলা ১১.৩০ ঘটিকা থেকে সরকারি জাহেদা সফির মহিলা কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে স্যাটেলাইট ক্যাম্পেইনের অংশ হিসেবে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সনাক সভাপতি অজয় কুমার পাল বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ এর কার্যকর প্রচারণায় সনাক-টিআইবি সরকারের পাশাপাশি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে যা উক্ত আইনের সফল বাস্তবায়েন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং অনেক ক্ষেত্রে এর সুফল সাধারণ জনগন পাচ্ছে। তরুন শিক্ষার্থীরা এ বিষয়ে দক্ষতা অর্জন করলে তা পেশাগত জীবনে সহায়ক ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সনাক জামালপুর-এর সহসভাপতি অধ্যাপক কায়েদ-উয-জামান। এই সময় তিনি উক্ত আয়োজনের উদ্দেশ্য তুলে ধরেন। সনাক আয়োজিত তথ্য অধিকার আইন ২০০৯ এর ওরিয়েন্টশনে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন টিআইবি এরিয়া কো-অর্ডিনেটর মো: আরিফ হোসেন। এই সময় তথ্য অধিকার আইন অনুযায়ী তথ্য প্রাপ্তির আবেদন ফরম তিন শতাধিক শিক্ষার্থীকে হাতে কলমে শেখানো হয়। অনুষ্ঠানে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী তাইরিন রহমান মনি। সনাক সভাপতি অজয় কুমার পাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সনাক জামালপুরের তথ্য ও পরামর্শ ডেস্ক বিষয়ক উপকমিটির যুগ্ম আহ্বায়ক শামীমা খান, সনাক সহসভাপতি অধ্যাপক কায়েদ-উয-জামান, ইয়েস বিষয়ক উপকমিটির আহ্বায়ক মেহেদী মাহমুদ খান, ইয়েস বিষয়ক উপকমিটির যুগ্ম আহ্বায়ক এ.কে.এম আশরাফুজ্জামান ও অন্যান্য শিক্ষকবৃন্দ।
উল্লেখ্য তথ্য অধিকার আইন ২০০৯ এর ব্যাপক প্রচারণা এবং আইনটির যথাযথ ব্যবহারের সক্ষমতা তৈরি ও ব্যাক্তিগতভাবে আইনটির প্রয়োগ ত্বরাণি¦তকরণে উৎসাহিত করার লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুর এর উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক উক্ত ক্যাম্পেইনের পাশাপাশি কলেজ প্রঙ্গনে আয়োজন করা হয় ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ কেন্দ্র। ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ কেন্দ্র থেকে শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কিত তথ্য ও তথ্য অধিকার বিষয়ক বিশেষ লিফলেট বিতরণ করা হয়।

Most Popular

Recent Comments