Monday, July 15, 2024
Homeরাজনীতিডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ইফতারে আ.লীগ-বিএনপি ও জাপার নেতারা

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ইফতারে আ.লীগ-বিএনপি ও জাপার নেতারা

রাজনীতিবিদদের সৌজন্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে আয়োজিত ইফতার অনুষ্ঠানে যোগ দিয়েছে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতারা। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এই ইফতারে তিনদলের অর্ধশতাধিক নেতার অংশগ্রহণে রাজনৈতিক সৌহার্দ্যের মিলনমেলায় পরিণত হয়।

আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গত এক দশকেরও বেশি সময় ধরে দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের অভ্যন্তরে নারী ও তরুণ নেতৃত্বের বিকাশ এবং দলগুলোর পারস্পারিক সহযোগিতা ও সহমর্মিতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে।

ইউএসএআইডির সহায়তায় স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় গত তিন বছর যাবৎ নিয়মিত আয়োজন করছে ‘পলিটিক্যাল হারমনি ইফতার।’

রাজনীতিবিদদের সৌজন্যে এ ইফতারে বিএনপির স্থায়ী কমিটি ও আওয়ামী লীগের একাধিক প্রেসিডিয়াম সদস্য অংশ নিয়েছেন। এছাড়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, সুজিত রায় নন্দি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শেরিফা কাদের প্রমুখ উপস্থিত ছিলেন।

সবাইকে স্বাগত জানিয়ে এক সংক্ষিপ্ত বক্তব্যে এসপিএল প্রকল্পের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস বলেন, দলগুলোর মধ্যে ভিন্ন ভিন্ন মতাদর্শ থাকতেই পারে, রাজনৈতিক সহনশীলতার অর্থ এই নয় যে নিজ দলের মতাদর্শের বাইরের নীতিতে যাওয়া।

তিনি আরো বলেন, গণতন্ত্রে ভিন্ন মতবাদ প্রকাশের অধিকার ও অন্যের প্রতি মর্যাদা রক্ষায় নিজেদের মধ্যে সততার চর্চা রাখতে হবে।

বাংলাদেশে রাজনৈতিক সম্প্রীতি বাড়াতে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল তিনটি প্রধান দলের সঙ্গে কাজ করছে উল্লেখ করে ডানা এল ওল্ডস বলেন, পারস্পরিক সহাবস্থান ও শ্রদ্ধার মনোভাব তুলে ধরা মাহে রমজানেরও অন্যতম মাহাত্ম্য।

ইফতার অনুষ্ঠানে আরও অংশ নেন ইউএসএআইড’র ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড গভর্নেন্স ডিরেক্টর আলেনা তানসে।

Most Popular

Recent Comments