Thursday, July 18, 2024
Homeখেলাধুলাবাংলাদেশের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

বাংলাদেশের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

ভারত বিশ্বকাপের পর থেকে শূন্য ছিল বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ ও ব্যাটিং কোচের পদ। এবার নতুন বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন আন্দ্রে অ্যাডামস। আর নতুন ব্যাটিং কোচ হয়েছেন ডেভিড হ্যাম্প। 

আগামী দুই বছরের জন্য উভয় কোচের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ঘরের মাঠের সিরিজ দিয়ে দলের সঙ্গে কাজ শুরু করবেন তারা। আজ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে বিসিবি।

বিবৃতিতে বিসিবি বলেছে, ‘বিসিবির হাই পারফরম্যান্স ইউনিটের প্রধান কোচ ডেভিড হ্যাম্পকে জাতীয় পুরুষ দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ২০২৩ সালের মে থেকে এইচপির প্রধান কোচের দায়িত্ব পালন করছেন হ্যাম্প। তাছাড়া গত বছর জাতীয় দলের খন্ডকালীন ব্যাটিং কোচ হিসেবে নিউজিল্যান্ড সফর করেছেন তিনি।’

‘জাতীয় দলের বোলিং কোচ হিসেবে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসকে নিয়োগ দিয়েছে বিসিবি। উভয় কোচের সঙ্গেই আগামী দুই বছরের জন্য চুক্তি হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ঘরের মাঠের সিরিজ দিয়ে দলের সঙ্গে কাজ শুরু করবেন তারা।’-আরো যোগ করা হয় বিবৃতিতে।

হ্যাম্প ইসিবির লেভেল-৪ কোচিং করেছেন। তাছাড়া ব্যাটার হিসেবেও তার প্রথম শ্রেণীর ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ইংলিশ কাউন্টি ক্রিকেটে গ্ল্যামারগন, ফ্রি স্টেইট ও ওয়ারউইকশায়ারের হয়ে সাড়ে ১৫ হাজারের অধিক রান করেছেন। তিনি বারমুডার হয়ে ২৪টি ওয়ানডে ম্যাচও খেলেছেন। 

২০২০-২০২২ সাল পর্যন্ত পাকিস্তান নারী জাতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন হ্যাম্প। তাছাড়া ভিক্টোরিয়া স্টেইট নারী দল ও নারী বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অ্যাডামস তিন ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের জার্সিতে খেলেছেন ৪৭ ম্যাচ। পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের সাম্প্রতিক টি-টোয়েন্টি সিরিজে কিউইদের বোলিং কোচের দায়িত্বে ছিলেন অ্যাডামস। তাছাড়া ২০২২-২৩ সালে অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফরে সহকারী কোচের দায়িত্বে ছিলেন। অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডের দল নিউ সাউথ ওয়েলস ব্লুর প্রধান বোলিং কোচের দায়িত্বে ছিলেন ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত।

Most Popular

Recent Comments