Thursday, July 18, 2024
Homeজামালপুরবিভাগীয় হিউম্যান রাইটস ফোরামের ত্রৈমাসিক সভা

বিভাগীয় হিউম্যান রাইটস ফোরামের ত্রৈমাসিক সভা

নিজস্ব প্রতিবেদক : মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ, মানবাধিকার লঙ্ঘনের শিকার ঘটনার তথ্য সংগ্রহ, সংরক্ষণ এবং ভূক্তভোগী ব্যক্তির পাশে দাঁড়ানোসহ মানবাধিকার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে সামাজিক জাগরণ তৈরি করে ন্যায়ভিত্তিক ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মানের অঙ্গীকার নিয়ে ময়মনসিংহ বিভাগীয় হিউম্যান রাইটস ফোরামের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফোরামের সদস্য আইনজীবী দিলোরা বেগম।
ময়মনসিংহের গ্রিন পয়েন্টে অনুষ্ঠিত সভায় মূখ্য আলোচক ছিলেন জাতিসংঘের বাংলাদেশে মানবাধিকার বিষয়ক কর্মকর্তা জাহিদ হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফোরামের সমন্বয়ক স্বাবলম্বী উন্নয়ন সমিতির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক স্বপন পাল।
বিভাগের ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণার জেলার মোট ১৯ জন প্রতিনিধি সভায় অংশ নেন। উপস্থিত সবাই ফোরামের নির্বাহী সদস্য।
সভায় সকলের সক্রিয় অংশগ্রহণ ও মতমতের ভিত্তিতে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়। এরমধ্যে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের নির্দেশনা ও প্রস্তাবনা বাস্তবায়ন সংক্রান্ত প্রশিক্ষণ। একই সাথে ফেসবুক ব্যবহার তথা তথ্য, প্রযুক্তি সংক্রান্ত প্রশিক্ষণের আয়োজন করা। প্রতি জেলা থেকে কমপক্ষে মানবাধিকার লঙ্ঘনজনিত ২টি করে ঘটনার উপর প্রতিবেদন তৈরি করে ফোরামে জমা দেয়া, বার্ষিক প্রতিবেদন তৈরি করা, তথ্য-উপাত্তা সংগ্রহ ও সংরক্ষণ করা, নকলায় সাংবাদিককে ভ্রাম্যমান আদালতে সাজা দেয়ার ঘটনায় নিবিড়ভাবে অনুসন্ধান করে প্রতিবেদন তৈরি করা, যে কোন মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় প্রতিবাদ করা এবং প্রেসার গ্রুপ হিসেবে দায়িত্ব পালন করাসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করে কর্মপরিকল্পনা তৈরি করা হয়। এর আগে উপস্থিত সবাই গত তিনমাসে মানবাধিকার বিষয়ক দায়িত্ব পালনের বর্ণনা দেন।
সভাশেষে বার্ষিক প্রতিবদন প্রকাশের জন্য স্বপন পালকে সম্পাদক এবং জাহাঙ্গীর সেলিম, হাকিম বাবুল, সুবর্না এবং কামাল হোসেনকে সম্পাদকমন্ডলির সদস্য করে সম্পাদনা পরিষদ গঠন করা হয়। চলতি বছরের ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসে পুস্তিকা আকারে প্রতিবেদনটি প্রকাশ করা করার সিদ্ধান্ত নেয়া হয়। এ প্রকাশনার ব্যয়ভার বহন করবে জাতিসংঘের মানবাধিকার দপ্তর।

Most Popular

Recent Comments