Saturday, April 27, 2024
Homeজামালপুরজলমহল দখল মুক্ত করার পর আবারো বেদখল তিনথোপা বিল

জলমহল দখল মুক্ত করার পর আবারো বেদখল তিনথোপা বিল

রশীদুল আলম শিকদার : জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়ন এর তিনথোপা বিল। এই বিল টি মোট ২৪একর ২৩ শতাংশ জলমহল এর আওতায় আনা হয়েছে। যাহা বাংলা (১৪৩০-১৪৩৫) ৬ বছরের মেয়াদে জেলা জলমহল ব্যাবস্থাপনা কমিটি গত ১২/০১/২০২৩তারিখে গঠিত কমিটির সিধান্ত মোতাবেক ফরিজল হক, সাধারন সম্পাদক ডাংধরা মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ দেওয়ানগঞ্জ জামালপুর এর অনুকুলে ইজারা প্রদান করা হয়। তৎপেক্ষিতে উক্ত সমিতি বাংলা ১৪৩০ সনের ইজারার মূল্যসহ ও অন্যান্য করাদি পরিশোধ করে লীজ সম্পাদন করে।সে মতে দেওয়ানগঞ্জ উপজেলা প্রশাসন গত ০৮/০২/২০২৪ তারিখে উক্ত জলমহল টি দখল মুক্ত করে মৎস্যজীবি সমবায় সমিতি কে বুঝিয়ে দেয়।
তবে দখল বুঝিয়ে দেওয়ার পরেও আবারো এলাকার কিছু প্রভাব শালী,আবুল কালাম,পিতা মৃত আব্দুল বাছেদ, গোলাম মাহমুদ,পিতা মৃত আব্দুল বাছেদ,রহিজল-আনোয়ার, পিতা নইমুদ্দিন সহ অনেকেই মিলে আবারো জলমহল এলাকায় প্রবেশ করে মাছ ধরে ও মৎস্যজীবিদের মারপিট করে এবং জলমহল দখল করে নেয়।
এমন অভিযোগ করে দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও এ্যসিলেন্ড বরাবর অভিযোগ করেছেন, ডাংধরা মৎস্যজীবি সমিতির সাধারন সম্পাদক মোঃ ফরিজল হক।
সরজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় কালাম পিতাঃ মৃত আব্দুল বাছেদ সহ তার লোকজন নিয়ে উক্ত জলমহল থেকে মাছ ধরতেছিল।সে সময় কালামের কাছে এই বিষয়ে জানতে চাইলে কালাম বলেন,এই জমি আমাদের বাপ-দাদার, আর তাই আমরা এটা থেকে মাছ ধরছি।
এই বিষয়ে দেওয়ানগঞ্জ সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফ আলী বলেন, তিনথোপা বীলের বেদখল নিয়ে মৎস্যজীবিদের কাছ থেকে একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে।এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Most Popular

Recent Comments